দেশে ফিরলেন পরিবেশমন্ত্রী

যুক্তরাজ্যে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলন ‘দ্য জুলাই মিনিস্টিরিয়াল’ এ যোগদান শেষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন দেশে ফিরেছেন।

আগামী নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠেয় ২৬তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনকে সামনে রেখে কপ-২৬ প্রেসিডেন্ট অলোক শর্মার আমন্ত্রণে মন্ত্রী ২৪ জুলাই লন্ডন সফরে যান।

তিনি ২৫ ও ২৬ জুলাই লন্ডনে অনুষ্ঠিত ‘দ্য জুলাই মিনিস্টিরিয়াল’ এ অংশগ্রহণ করেন। সভায় প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখা, জলবায়ু অভিযোজন কার্যক্রম বৃদ্ধি, লস এন্ড ড্যামেজ, আর্টিকেল-৬ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোর দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা দানসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মোঃ শাহাব উদ্দিন বাংলাদেশের প্রত্যাশা তুলে ধরেন।

পরিবেশমন্ত্রী যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের উর্ধতন কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। তিনি ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন এবং স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ে অংশ নেন।

লন্ডন সফরকালে পরিবেশমন্ত্রী তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আশরাফ উদ্দিন।

You might also like