দ: কোরিয়ায় শুল্কমূক্ত বাণিজ্য সুবিধার আহ্বান জানিয়েছে বাংলাদেশ

২৬

দক্ষিণ কোরিয়ায় পণ্য রপ্তানিতে বাংলাদেশকে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা প্রদানের আহবান জানিয়েছেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ।

তিনি বলেন, ‘দক্ষিণ কোরিয়া উন্নয়নশীল দেশকে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দিচ্ছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশ হতে যাচ্ছে। কোরিয়া বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দিলে রপ্তানি যেমন বাড়বে, তেমনি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ হবে।’

বুধবার সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাংকিউনের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

টিপু মুনশি বলেন, দক্ষিণ কোরিয়ার সাথে বাংলাদেশের দীর্ঘদিনের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে এবং সেখানকার অনেক ব্যবসায়ী বাংলাদেশে ব্যবসা করছে। তাদের অনেক বিনিয়োগ এখানে রয়েছে। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে কোরিয়ান পণ্যের বিপুল চাহিদা রয়েছে। তিনি আরা বলেন, বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগ বাড়ানোর অপার সম্ভাবনা রয়েছে। বিনিয়োগ সম্প্রসারন হলে দুই দেশই লাভবান হবে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দক্ষিণ কোরিয়ার বন্ধু রাষ্ট্র এবং ব্যবসায়িক বড় অংশীদার। চট্টগ্রামে কেইপিজেড বাস্তবায়ন করছে কোরিয়া, সেখানে বড় বিনিয়োগ রয়েছে। তাঁরা বিনিয়োগ বাড়ানোর কাজ করছে।

বাংলাদেশের কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলার প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, পরিস্থিতি মোকাবেলায় দক্ষিণ কোরিয়া বাংলাদেশের পাশে রয়েছে।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান এবং ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

You might also like