নতুন প্রজন্মকে জীবনভিত্তিক শিক্ষা অর্জন করতে হবে : শিক্ষা উপমন্ত্রী

নতুন প্রজন্মকে উচ্চশিক্ষা গ্রহণ করে জীবনভিত্তিক শিক্ষা অর্জনের ওপর গুরুত্ব দিতে বলেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, উচ্চশিক্ষা অর্জন করে শুধু চেয়ার-টেবিলে ফাইল সই করার মানসিকতা পরিহার করে প্রকৃত শিক্ষা অর্জন করতে হবে।

আজ (শুক্রবার) সকালে চট্টগ্রাম জেলা পরিষদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে উপমন্ত্রী বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রধান বিবেচ্য বিষয় ছিল শিক্ষা। তিনি ব্যবহারিক শিক্ষার পাশাপাশি নৈতিক ও মানবিক শিক্ষার কথাও বলেছেন। বঙ্গবন্ধু তৎকালীন ৩৫ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। বর্তমানে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেয়ার পর দক্ষতাভিত্তিক প্রযুক্তিনির্ভর শিক্ষার ওপর জোর দিয়েছেন। এছাড়াও শিক্ষাকে যুগোপযোগীভাবে এগিয়ে নিতে নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

তিনি আরও বলেন, নতুন প্রজন্মকে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষায় শিক্ষিত হতে হবে। যুগোপযোগীভাবে শিক্ষা গ্রহণ কওে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে। পরে প্রধান অতিথি শিক্ষার্থীদের হাতে শিক্ষাবৃত্তির টাকা তুলে দেন।

চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী, চট্টগ্রাম জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) শাব্বির ইকবাল। অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ও কর্মকর্তা এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকেরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, প্রতিবছরের ন্যায় এবছরও কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা পর্যায়ে চট্টগ্রামের ৩২৪ জন শিক্ষার্থীকে প্রায় ২৮ লাখ টাকার শিক্ষাবৃত্তি দেয়া হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like