নাটোরের শতাধিক বক পাখি উদ্ধার করে আকাশে অবমুক্ত

নাটোরের গুরুদাসপুরে শিকারীদের কাছ থেকে উদ্ধার হওয়া প্রায় শতাধিক বক পাখি আকাশে অবমুক্ত করা হয়েছে।

সোমবার ভোরে চলনবিল অধ্যুষিত গুরুদাসপুর উপজেলার খুবজীপুর ইউনিয়নের বিলশা ও ব্রামনবাড়িয়া মাঠে গণমাধ্যমকর্মী নাজমুল হাসান ও মেহেদী হাসান তানিম প্রায় ২০টি পাখি শিকার করা ফাঁদ থেকে শতাধিক বক পাখি উদ্ধার করেন। এর মধ্যে ২০টি শিকারী বক পাখিও উদ্ধার করা হয়। তবে শিকারীরা পালিয়ে যাওয়ায় তাদের ধরা সম্ভব হয়নি।

মাঠের মধ্যেই কিছু পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয় এবং পরে গুরুদাসপুর পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.শাহনেওয়াজ আলী মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল বারী, আ-লীগ নেতা এমদাদুল হক মোল্লা, গণমাধ্যমকর্মী নাজমুল হাসান, মেহেদী হাসান তানিমসহ আরো অনেকের উপস্থিতে অবশিষ্ট বক পাখি গুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে।

গণমাধ্যমকর্মী নাজমুল হাসান বলেন, উপজেলা জুড়েই চলছে পাখি শিকারের মহাউৎসব। উপজেলার প্রতিটি মাঠে অবাধে পাখি শিকার করা হচ্ছে। তবে প্রশাসনের কোন ভূমিকা এখন পর্যন্ত চোখে পড়েনি। শিকার করা পাখি গুলো স্থানীয় বাজারসহ বিভিন্ন জায়গায় প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে। সোমবার ভোরে খুবজীপুর ইউনিয়নের বিভিন্ন মাঠে গিয়ে পাখি গুলো উদ্ধার করা হয়েছে এবং পাখি শিকারের ফাঁদ ধ্বংস করা হয়েছে। শিকারীরা পালিয়ে যাওয়ার কারণে ধরা সম্ভব হয়নি। অতি দ্রুত প্রশাসনের অভিযান পরিচালনা করে পাখি শিকার বন্ধ করতে হবে।

পৌর মেয়র মো.শাহনেওয়াজ আলী মোল্লা জানান, পাখি শিকার দন্ডনীয় অপরাধ। তারপরও যে সকল অসাধু ব্যক্তি পাখি শিকার করছে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। তাছাড়াও পৌর সদরের বিভিন্ন মাঠে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হবে।

You might also like