নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে মৃতের সংখ্যা ১৯

১০৩

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডে অগ্নুৎপাতের ঘটনায় সোমবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ জনে। এখনও নিখোঁজ ৮। নিউজিল্যান্ড প্রশাসনের ধারণা তাঁদের কেউই আর বেঁচে নেই।

৯ ডিসেম্বর অগ্নুৎপাত ঘটার সময় ওই দ্বীপে ৪৭ ব্যক্তি উপস্থিত ছিল। তাদের অধিকাংশই অস্ট্রেলিয়ার পর্যটক। তাদের ২৫ জনকে হাসাপাতালে ভর্তি করা হয়। তাদের অনেকের অবস্থাই গুরুতর।

পুলিশের মুখপাত্র জানান, অকল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন আরেক ব্যক্তি রোববার মারা গেছে। মৃত দুই ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়নি।

মাঝে কেটে গিয়েছে ৪ দিন। নিউজিল্যান্ডে এখনও বেড়ে চলেছে নিহতের সংখ্যা। সোমবার দেশের উত্তর পূর্বে সমুদ্রের মাঝখানে আচমকাই জেগে ওঠে হোয়াইট আইল্যান্ডের আগ্নেয়গিরি। আগুনে ঝলসে যান দ্বীপে বেড়াতে যাওয়া অসংখ্য পর্যটক। সে দিনই ৩১ জনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে মূল ভূখণ্ডে নিয়ে এসে হাসপাতালে ভর্তি করে নিউজিল্যান্ড প্রশাসন। তবে একই সঙ্গে প্রশাসন জানিয়ে দেয়, ৭০ শতাংশেরও বেশি পুড়ে গিয়েছে বেশ কিছু পর্যটকের। তাঁদের অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার স্থানীয় অঞ্চলের মেয়র সাংবাদিক বৈঠক করে জানান, নিখোঁজ পর্যটকদের দেহ যাতে দ্রুত উদ্ধার করে আনা যায়, তার জন্য সবরকম চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু উদ্ধারকারী দলকে বিপদের মুখে ঠেলে দেওয়া যায় না। তাই অপেক্ষা করতেই হচ্ছে। নিহত এবং নিখোঁজ পর্যটকদের পরিবারের প্রতি এ দিনও সমবেদনা জানান তিনি। এর আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীও সমবেদনা জানিয়েছিলেন।

অনলাইন নিউজ ডেস্ক /বিজয় টিভি

You might also like