নিরাপদ স্যানিটেশনে উন্নয়ন সহযোগীদের সহায়তা কামনা মন্ত্রীর

৩৪

সারা দেশে সবার জন্য নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনা অর্জনে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সমন্বিত সহযোগিতা কামনা করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

বৃহস্পতিবার বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহযোগিতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে স্থাপিত সিটিওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন এফএসএম সাপোর্ট সেলের উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।

তাজুল ইসলাম বলেন, ‘বাণিজ্যিকভাবে সৃষ্ট দূষণ ও আবর্জনা মোকাবিলা এবং এসডিজি-২০৩০ ও রূপকল্প ২০৪১ লক্ষ্যমাত্রা সামনে রেখে সরকার নিবিড়ভাবে কাজ করছে। উন্নয়ন সহযোগীদের আরও আর্থিক-কারিগরি সহায়তা পেলে সুষ্ঠুভাবে এ কাজ সম্পন্ন করা সহজ হবে।’

মন্ত্রী বলেন, দেশের মানুষের অর্থনৈতিক পরিবর্তন ও জীবনযাত্রার মান উন্নয়নের ফলে আবাসিক ও বাণিজ্যিকভাবে সৃষ্ট কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা জরুরি হয়ে পড়েছে।

কঠিন ও মানব বর্জ্য ব্যবস্থাপনায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের গৃহীত কার্যক্রমের প্রশংসা করেন তিনি।

সিটিওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন এফএসএম সাপোর্ট সেল স্থাপনসহ পরিচালনায় সার্বিক সহযোগিতার জন্য বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান মন্ত্রী।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী ও সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের অংশগ্রহণে সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, গ্লোবাল গ্রুথ অ্যান্ড অপারচুনেটি অব দ্য বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট রজার বরিসেল, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান প্রমুখ বক্তব্য দেন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like