নেপালে ঝড়ে অন্তত ২৫ জনের মৃত্যু, আহত প্রায় চারশো মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : নেপালে প্রচণ্ড ঝড়ে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছে ৪০০ জনের বেশি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে বহু বাড়িঘর ধ্বংস হয়েছে, গাছপালা ও বৈদ্যুতিক তারের খুঁটি উপড়ে গেছে। দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানও হয়েছে।

আজ দেশটির কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, রবিবার দেশটির দক্ষিণাঞ্চলে অবস্থিত বারা ও পারসা জেলার বিভিন্ন অঞ্চলে ব্যাপক ঝড় বৃষ্টি আঘাত হানে। এতে ওইসব অঞ্চলের অসংখ্য বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয়েছে অনেক ফসলের মাঠ। এছাড়া রাস্তাঘাটে বিভিন্ন গাছপালা ভেঙে পড়ায় যোগাযোগ ব্যবস্থা অনেকটা বিচ্ছিন্ন হয়েছে।

টেলিভিশন চ্যানেলগুলোর খবরে বলা হয়, তীব্র ঝড়ের সঙ্গে ভারি বৃষ্টিপাতে গাছ, বৈদ্যুতিক ও টেলিফোনের খুঁটি উপড়ে পড়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। নেপালে বসন্তকালে বজ্রঝড় নিয়মিত বিষয় হলেও এ রকম প্রচণ্ড ঝড়বৃষ্টি ও তাতে এত লোকের মৃত্যু সাধারণত হয় না।

বারা পুলিশের প্রধান সানু রাম ভাট্টারাই বলেন, রোববার রাতে বারা জেলা ও এর আশপাশের এলাকায় বজ্রপাতসহ প্রচণ্ড শক্তিশালী ঝড় আঘাত হানে।

তিনি আরো বলেন, ‘ঝড়ের আঘাতে অন্তত ২৫ জনের মৃত্যু ও আরো অনেক লোক আহত হয়েছে। দুর্যোগ কবলিত এলাকায় তল্লাশি ও উদ্ধার কর্মীদের মোতায়েন করা হয়েছে।’

দেশটির প্রশাসনিক কর্মকর্তা রাজেশ পাউদেল বলেন, বারা জেলার অনেক অঞ্চলে তীব্র ঝড় আঘাত হেনেছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে তিনি জানান। তিনি আরো বলেন, পুলিশ এবং সেনাবাহিনী উদ্ধার অভিযান চালাচ্ছে।

নেপালের প্রধানমন্ত্রী কে. পি. শর্মা অলি টুইট বার্তায় জানান, ঝড়ে ২৫ জনের মৃত্যু ও ৪০০ জনের আহত হওয়ার খবর পেয়েছেন তিনি।

তিনি আরো বলেন, ঝড়ে আটকে পড়া ও আহতদের উদ্ধারে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে। এতে কাজ করছে বিভিন্ন উদ্ধার কর্মী।নিয়োজিত করা হয়েছে হেলিকপ্টার।