পদ্মা সেতুতে পিচ ঢালাইয়ের কাজ শুরু

বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর কাজ দেখতে দেখতে শেষ হতে চলেছে। বুধবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়েছে পদ্মা সেতুর সড়ক পথের কার্পেটিং (বিটুমিনাস ওয়ার্ক)। কার্পেটিংয়ের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। এটি দেখাশোনা করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বাংলাদেশ সেতু বিভাগ সূত্রে জানা গেছে, পিচ ঢালাইয়ের কাজ আরও আগে শুরুর পরিকল্পনা ছিল সংশ্লিষ্টদের। এ জন্য প্রস্তুতিও নেওয়া হয়েছিল। কিন্তু বৃষ্টির কারণে পিছিয়ে যায় এ কার্যক্রম।

সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের সংবাদমাধ্যমকে বলেন, পিচ ঢালাই শুরুর প্রস্তুতি আমরা আগেই নিয়েছি। নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে তা শুরু করতে পারব বলে আশা করছিলাম। শেষ পর্যন্ত তা শুরু করা যাচ্ছে।

এর আগে গত ১৯ অক্টোবর থেকে পদ্মা সেতুর সড়কপথে পানিনিরোধক রাসায়নিকের স্তর তৈরির কাজ শুরু হয়। চার মিলিমিটার পুরুত্বের এই স্তরকে প্রকৌশলীরা ‘ওয়াটারপ্রুফ মেমব্রেন’ নামে অভিহিত করছেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এরই মাঝে মূল সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে ৯৫ শতাংশ। প্রায় ৮৯ শতাংশ প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে। আর নদী শাসন কাজের অগ্রগতি হয়েছে ৮৬ শতাংশ। মাওয়া ও জাজিরা প্রান্তে সংযোগ সড়কের কাজ শতভাগ শেষ হয়েছে।