পরিবেশ সুরক্ষায় জীববৈচিত্র্য সংরক্ষণ করতে হবে : পরিবেশ মন্ত্রী

৬৩

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, প্রতিটি জীবই কোনও না কোনোভাবে পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ। তাই জীবজগতের ভারসাম্য বজায় রাখা ও পরিবেশের সুরক্ষার স্বার্থে সকল জীবকেই বাঁচতে দিতে হবে।

আজ মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে ‘হাওর এলাকার জনগণের জীবনমান উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে ইমামদের মাধ্যমে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক সেমিনারে ঢাকাস্থ সরকারি বাসভবন হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বনমন্ত্রী বলেন, জীববৈচিত্র্যে ভরপুর হাওরে রয়েছে নানা প্রজাতির মাছ, পাখি ও বৃক্ষরাজি। কিন্তু বর্তমানে কিছু মানুষ ক্ষুদ্র ও সাময়িক স্বার্থে হাওরে কারেন্ট জাল, নেট জাল ইত্যাদি ব্যবহার করে ছোট মাছ ধরছে ও পাখি নিধন করছে। বৃহত্তর স্বার্থে এসকল কার্যকলাপ বন্ধ হওয়া প্রয়োজন। এসব বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে মন্ত্রী ইমামদের প্রতি আহবান জানান।

মন্ত্রী বলেন, এ কর্মসূচির মাধ্যমে প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ, বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা, বনায়ন, পশু পালন, হাঁসমুরগী পালন, কৃষি ও মৎস্য প্রভৃতি বিষয়ে ইমামগণ প্রশিক্ষণপ্রাপ্ত হলে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করা সহজ হবে। তিনি বলেন, শান্তিপূর্ণ সমাজ গঠনে মদিনা সনদের মূল কথা প্রচার করতে হবে। ধর্ম যার যার। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা যাবে না। মা বাবার প্রতি সন্তানদের দায়িত্ব, নৈতিকতা, সামাজিকতা, পারিবারিক মূল্যবোধের বিষয়গুলো খুতবায় নিয়মিত বলতে হবে।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like