পুঁজিবাজারে গতিশীলতা আনতে গ্রিনফিল্ড প্রকল্পকে উৎসাহ দিতে হবে: ভূমিমন্ত্রী

৩৯

দেশের পুঁজিবাজারে গতিশীলতা ফিরিয়ে আনতে প্রকৃত উদ্যোক্তাদের ‘গ্রিনফিল্ড প্রকল্প’ (সম্পূর্ণ নতুন অবকাঠামো নির্মাণ করে স্থাপিত শিল্প বা প্রকল্প) গ্রহণে উৎসাহ দিয়ে বাজারে আসার আহ্বান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এতে পুঁজিবাজারের ওপর বিনিয়োগকারীগণের আস্থা বৃদ্ধি পাবে বলেও জানান তিনি।

গতকাল মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজনে ‘দ্য রাইজ অভ্ বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অভ্ বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক ৪ দিনব্যাপী এক রোডশো-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসময় দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মো. ইকবাল হোসেন খান উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী আরও বলেন, যথাযথ গবেষণা ও শৃঙ্খলাবদ্ধ বিনিয়োগ পুঁজিবাজারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে কনসালটেন্সি সার্ভিস প্রদান প্রবাসীদের জন্য বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করবে বলে তিনি মত প্রকাশ করেন।

গতকাল রোডশো-এর প্রথমদিন প্রবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের কাছে আবেদন সৃষ্টির লক্ষ্যে পৃথক দুটি পর্বে ‘বাংলাদেশের পুঁজিবাজার’ শীর্ষক বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হয়। আজ রোডশো-এর দ্বিতীয় ও কাল তৃতীয়দিন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য যথাক্রমে ‘সুকুক (ইসলামি বন্ড): বাংলাদেশে নতুন বিনিয়োগের সুযোগ’ ও ‘বাংলাদেশে বেসরকারি ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক বিনিয়োগ সম্মেলন হবে।

রোডশো-এর প্রথমদিনের সম্মেলনে অনলাইন বিও (বেনিফিশিয়ারি ওনার্স) অ্যাকাউন্ট খোলার পোর্টাল উদ্বোধন করা হয়। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশি নাগরিকগণ অনলাইনে তাদের অ্যাকাউন্ট খুলতে সক্ষম হবেন। এই রোডশো প্রবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে।

You might also like