প্রকাশ পেল ‘আগস্ট ১৯৭৫’ সিনেমার টিজার

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্যদিয়ে যে ক্ষমতার রথবদল আর ইতিহাসের যে নির্মম অধ্যায় সূচিত হয়েছিল সেইসব ঘটনার পরিক্রমা উঠে এসেছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আগস্ট ১৯৭৫’ ছবির গল্পে।

শেখ মুজিবকে জীবিত রেখে সরকার পরিবর্তন করা সম্ভব নয় বলেই তাকে নির্মমভাবে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। ক্ষমতার রথবদলের রক্তাক্ত সেই কালো অধ্যায় এবার সিনেমার ক্যানভাসে উঠে আসবে। গেল ৬ আগস্ট প্রকাশ পেয়েছে ছবিটির টিজার।

শুধু টিজারই নয়। প্রকাশ পেয়েছে ছবিটির পোস্টারও। যেখানে অন্যতম চরিত্রে অভিনয় করেছেন তাসকিন রহমান। এ উপলক্ষে গেল ৬ আগস্ট সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া ইন্টারন্যাশনাল। ছবিটির চিত্রনাট্যকার ও পরিচালক সেলিম খান সহ আরও অনেকে এসময় উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার পরের গল্পে ছবিতে এই মহান নেতার মৃত্যুপরবর্তী সময়ের গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে থাকছেন তাসকিন রহমান। তিনি কর্নেল কাজী হায়দারের ভূমিকায় আছেন। বঙ্গবন্ধুকে সমাধিস্থ করতে তার কাঁধেই দায়িত্বটি পড়ে।

আগামী ১২ আগস্ট এই ছবিটির ট্রেলার ও ১৪ আগস্ট এই ছবির একটি গান অন্তর্জালে প্রকাশ পাবে। সিনেমা হল করোনার কারণে বন্ধ থাকায় জটিলতা দেখা দিয়েছে। অনলাইনে মুক্তির সুযোগ থাকলেও প্রযোজনা প্রতিষ্ঠান চাইছে ছবিটি হলে মুক্তি দিতে। এদিকে, হল খুলে দেয়ার জন্য  প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে অনুরোধ করা হয়েছে।

ছবিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠজন ও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মনোনীত সাবেক সংসদ সদস্য বেবী মওদুদের চরিত্রে অভিনয় করছেন ‘আয়নাবাজি’ খ্যাত তারকা মাসুমা রহমান নাবিলা। খন্দকার মোশতাক হিসেবে আছেন শহীদুজ্জামান সেলিম ও জাতীয় নেতা তাজউদ্দীন আহমদ হিসেবে আছেন তৌকীর আহমেদ।

এছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, ফজলুর রহমান বাবু, তানভীন সুইটি, আনিসুর রহমান মিলন, তাসকিন রহমান ও মাজনুন মিজানসহ আরও অনেকে। ইমন সাহার সুর-সংগীতে ছবির একটি গানে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। সুমন কল্যাণের সুর ও সংগীতে অন্য আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন ফজলুর রহমান বাবু।

নিউজ ডেস্ক/বিজয় টিভি