প্রধানমন্ত্রীর অনুমোদনের পর ড্যাপ গেজেট আকারে প্রকাশ করা হবে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেয়ার পর তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, কাউকে ক্ষতিগ্রস্ত করার জন্য ড্যাপ বাস্তবায়ন করা হচ্ছে না। কেউ ক্ষতিগ্রস্ত হলে বা কারো প্রতি অবিচার করা হয়ে থাকলে তাহলে তা অবশ্যই বিবেচনায় নেওয়া হবে।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত করার লক্ষ্যে রিভিউ সংক্রান্ত গঠিত মন্ত্রিসভা কমিটির এক সভায় তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, ড্যাপ চূড়ান্ত করার লক্ষ্যে রিভিউ সংক্রান্ত গঠিত মন্ত্রিসভা কমিটির সভায় সকলের মতামতের ভিত্তিতে তা চূড়ান্ত করা হয়েছে। এ সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে এবং অনুমোদনের পরই গেজেট আকারে তা প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, ডিসেম্বরের মধ্যেই ড্যাপ চূড়ান্ত করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছিলো। আমরা আমাদের কথা রাখতে পেরেছি। এটি চূড়ান্ত হওয়ার পরে প্রতি তিন মাস পর পর রিভিউ কমিটির মিটিং হবে। সেই মিটিংয়ে সকল আপত্তি এবং মতামত পর্যালোচনা করা হবে। কোথাও যদি সংশোধনের প্রয়োজন পড়ে সকলের মতামতের ভিত্তিতে তা করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সকল পক্ষের সঙ্গে একাধিকবার বসে আলোচনা করে তাদের পরামর্শ এবং আপত্তি আমলে নিয়ে খসড়া ড্যাপে অন্তর্ভূক্ত করা হয়েছে। তাদের আরো যদি কোনো চাহিদা থাকে এবং যেখানে দ্বিমত আছে বা হবে সেগুলো সমাধান করা হবে।