প্রধানমন্ত্রীর ভ্যাকসিন গ্রহনের মাধ্যমে মালয়েশিয়ার টিকা কার্যক্রম শুরু

৫৪৪

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন সর্ব প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করার মাধ্যমে আজ দেশব্যাপী শুরু হয়েছে টিকা কার্যক্রম। বুধবার (২৪ ফেব্রুয়ারী) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে একটি ক্লিনিকে এই টিকা গ্রহন করেন। খবরঃ দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা।

মালয়েশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের পি ফাইজার বায়োএনটেক কোম্পানির তৈরী ভ্যাকসিন ব্যবহারের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। সম্প্রতি এই কোম্পানির প্রথম ধাপে ৩ লাখ ১২ হাজার ৩৯০ পিস ভ্যাকসিন দেশটিতে এসে পৌঁছেছে।

দেশটির মোট জনসংখ্যা ২ কোটি ৭১ লাখের কিছু বেশি। অভিবাসী সহ প্রায় ৩ কোটির বেশি হতে পারে। প্রথম পর্যায়ে পৌন ৩ লাখেরও বেশি সম্মুখ যোদ্ধাদের মাঝে এই টিকা প্রদান করা হবে। এক্ষেত্রে মালয়েশিয়ার নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত সকল প্রবাসীরা ও এই টিকা ফ্রি হিসেবে পাবেন। এই খবরে দেশটির শেয়ার বাজার, মূ্দ্রা এবং অর্থনীতি চাঙা হয়ে উঠছে। কারণ ২ যুগ পর এই প্রথম করোনা পরিস্থিতিতে দেশটির অর্থনীতি মন্দার কবলে পড়েছে।

প্রধানমন্ত্রীর ভ্যাকসিন গ্রহণের পর পরই স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক ডাঃ নূর হিশাম আবদূল্লাহ ভ্যাকসিন গ্রহণ করেন। গবেষণায় দেখা গেছে ফাইজারের ভ্যাকসিন করোনা প্রতিরোধে শতকরা ৮৫ ভাগ সফল। দূটি ডোজ ২১ দিনের ব্যবধানে গ্রহন করতে হয়।

করোনার ৩য় ঢেউ প্রতিরোধে দেশটিতে চলছে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও (লকডাউন) এবং পাশাপাশি চলছে জরুরী অবস্থা ।