ফিলিপাইনে সুপার টাইফুন ‘রাই’-এর তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৩৭৫

ফিলিপাইনে সুপার টাইফুন রাই এর তাণ্ডবে এখন পর্যন্ত অন্তত ৩৭৫ জনের মৃত্যুর কথা জানা গেছে বলে জানিয়েছে পুলিশ। গত বৃহস্পতিবার ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতির বাতাস দেশটিতে আঘাত হানে। এতে দেশটির দক্ষিণ পূর্বাঞ্চলীয় দ্বীপগুলো থেকে প্রায় ৪ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়।

সুপার টাইফুন রাই এর তাণ্ডবে অন্তত পাঁচশ’ জন আহত হয়েছে। এছাড়া নিহতের বাইরেও আরও ৫৬ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। উদ্ধারকারীরা জানিয়েছেন, ওই এলাকায় ব্যাপক তাণ্ডবলীলা চলেছে। কয়েকটি এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা কঠিন হয়ে যাচ্ছে।

আশঙ্কা রয়েছে ব্যাপক ভূমিধস ও বন্যায় আরও প্রাণহানি ঘটতে পারে। ফিলিপাইন রেড ক্রসের চেয়ার রিচার্ড গর্ডন বলেন, ‘বহু এলাকায় বিদ্যুৎ নেই, যোগাযোগ নেই, পানির সরবরাহ খুবই কম।’ তিনি বলেন, ‘কয়েকটি এলাকাকে মনে হচ্ছে সেখানে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের চেয়ে ভয়াবহভাবে বোমা বর্ষণ করা হয়েছে।’

ফিলিপাইনে দীর্ঘ মেয়াদে উদ্ধার তৎপরতা চালাতে প্রায় ২ কোটি সুইস ফ্রাঙ্ক জরুরি সহায়তা চেয়ে আবেদন জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি। রিচার্ড গর্ডন বলেন, স্বেচ্ছাসেবকেরা সবকিছু হারানো মানুষকে জরুরি সহায়তা পৌঁছে দিতে কাজ করছেন।

তল্লাশি ও উদ্ধার অভিযানে সহায়তা দিতে ফিলিপাইনের হাজার হাজার সেনা, কোস্ট গার্ড এবং অগ্নি নির্বাপণ কর্মীকে মোতায়েন করা হয়েছে। ত্রাণ পৌঁছাতে সামরিক বিমান ও নৌবাহিনীর জাহাজ ব্যবহার করা হচ্ছে।

You might also like