বঙ্গবন্ধু গণতন্ত্রের আদর্শ: ভারতের রাষ্ট্রপতি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বহুত্ববাদ ও গণতন্ত্রের আদর্শ হিসেবে অভিহিত করেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।

বুধবার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে হোটেল স্যুটে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি একথা বলেন। সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ বলেন, বঙ্গবন্ধু-বাপুজি ডিজিটাল প্রদর্শনী ছিল গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করা হয়েছে।

ভারত-বাংলাদেশ সম্পর্ককে ব্যাপক এবং প্রাণবন্ত উল্লেখ করেন ভারতের রাষ্ট্রপতি। দু’দেশের যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্ব দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, ভারতের উন্নয়ন অংশীদার বাংলাদেশ।

ভারতীয় রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আরও বলেন, তিনটি মেগা ইভেন্ট উদযাপনে অংশীদার হতে পেরে তিনি খুবই খুশি।

তিনি বলেন, ‘বাংলাদেশ যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উদযাপন করছে; এমন একটি সময়ে তিনি এই অনুষ্ঠানগুলোতে উপস্থিত থাকতে পেরে খুবই আনন্দিত।’

ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ বাংলাদেশে মুজিব শতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে তিন দিনের সফরে বুধবার ঢাকা এসেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালকে বাংলাদেশের জন্য একটি যুগান্তকারী বছর হিসেবে অভিহিত করে বলেন, এ বছর দেশ জাতির পিতার জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার এবং ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করছে।