বছরের শেষে বাংলাদেশকে টিকা দেয়ার আশ্বাস ভারতের: ড. হাছান মাহমুদ

চলতি বছরের শেষ দিকে ভারতে করোনার টিকা উৎপাদন বাড়বে, তখন বাংলাদেশকে টিকা দেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আজ শুক্রবার সকালে নিজ বাসভবনে ভারত সফর নিয়ে ব্রিফিংয়ে একথা জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি জানান, ভারত টিকা উৎপাদনে যে লক্ষ্যমাত্রা ঠিক করেছিলো তা এখনও তারা পূরণ করতে পারেনি। তবে, টিকা উৎপাদনে তাদের যে প্রতিবন্ধকতা ছিলো তা চলতি বছরের শেষ দিকে কেটে যাবে। এরপর তারা টিকা সরবরাহ করতে পারবে।

মন্ত্রী আরও জানান, প্রেসক্লাব অব ইন্ডিয়াতে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার উদ্বোধন করা হয়েছে। সেখানে ভিআইপি জায়গার একটি স্থানে বঙ্গবন্ধুর ফুল সাইজ পোট্রেট স্থাপন করা হয়েছে। সেই অনুষ্ঠানে প্রেসক্লাব অব ইন্ডিয়ার সবস্ত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশের হাইকমিশনার ড. ইমরানও উপস্থিত ছিলেন।

ড. হাছান মাহমুদ ভারত সফরে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স আয়োজিত একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন। ‘বাংলাদেশ ওয়ার কমেন্ট্রি’ নামে বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর বইটি লিখেছেন ইউ এল বড়ুয়া। এর পাশাপাশি তিনি রাষ্ট্র পরিচালিত টিভি ‘দূরদর্শনে’ একটি সাক্ষাৎকার প্রদান করেন।

বাংলাদেশের অর্থনৈতিক জোনে বিনিয়োগের জন্য পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠক হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, এছাড়া ভ্যাকসিন নিয়েও আলোচনা হয়েছে। ইনফরমেশন ও ব্রডকাস্ট মন্ত্রীর সঙ্গে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় বঙ্গবন্ধুর বায়োপিক দ্রুত সম্পাদন করে যাতে মুক্তি দেয়া যায় এবং আমাদের মুক্তিযুদ্ধের ওপর একটি ছবি নির্মানের চুক্তি আছে। সেটি যাতে দ্রুত শুরু করতে পারি।

তিনি বলেন, ৭ ডিসেম্বর হচ্ছে ভারত বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর। সেটি কিভাবে উদযাপন করতে পারি সেই বিষয় নিয়ে আলোচনা হয়েছে, যাতে যৌথভাবে কিছু করতে পারি।

এই সফরের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক আরো জোরদার হবে বলে মনে করেন ড. হাছান।

You might also like