বদলে যাচ্ছে গুগলের কয়েকটি সেবার লোগো

সার্চ জায়ান্ট গুগলের জনপ্রিয় কয়েকটি সেবার লোগোতে পরিবর্তন আনা হয়েছে। প্রতিষ্ঠানটির রি-ব্র্যান্ডিংয়ের অংশ হিসেবে এই পরিবর্তন আনা হলো। আগামী দিনগুলোতে জি-মেইল, ড্রাইভ, ক্যালেন্ডার, মিটসহ গুগলের বিভিন্ন সেবায় নতুন লোগো ব্যবহার করা হবে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ জানায়, গুগল জি-স্যুটের নাম পরিবর্তন করে গুগল ওয়ার্কস্পেস নামকরণের অংশ হিসেবে এসব পরিবর্তন আনা হয়েছে। গুগলের সবকটি সেবা এক ছাতার নিচে নিয়ে আসতেই জি-স্যুটের নাম পরিবর্তন করে গুগল ওয়ার্কস্পেস রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন নাম গুগল ওয়ার্কস্পেসের অধীনে প্রতিষ্ঠানটির সবকটি সেবা পরিচালিত হবে। এতে সেবাগুলোর মধ্যে আরও সহজে সমন্বয় করা যাবে। এছাড়া এক জায়গা থেকে পরিচালিত হলে এগুলোর মান আগের চেয়ে আরও দ্রুত বাড়বে বলে মনে করছে কর্তৃপক্ষ।

এদিকে জি-মেইলের নতুন লোগোতে দেখা গেছে, এতে এনভেলপটি (খামটি) থাকছে না। অর্থাৎ, জি-মেইলের লোগো হিসেবে ব্যবহৃত হবে শুধু ‘এম’ (M) আকৃতিটি। নতুন লোগোতে গুগলের মূল ব্র্যান্ডের চারটি রঙ (নীল, লাল, হলুদ, সবুজ) ব্যবহার করা হয়েছে।

ক্যালেন্ডারের নতুন লোগো হিসেবে থাকছে একটি বর্গ যার নিচের ডানকোণ কিছুটা ভাঁজ করা। ক্যালেন্ডারের লোগোর মূল রঙ হিসেবে ব্যবহার করা হয়েছে নীল। এছাড়া থাকছে হলুদ, সবুজ ও লাল। লোগোটির মাঝখানে থাকবে ‘৩১’ সংখ্যাটি।

নিউজ ডেস্ক/বিজয় টিভি