বরগুনায় ৫০ ফুট উচ্চতার ফানুস উড়বে আগামীকাল রাতে

২৮

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া উদযাপনের অংশ হিসেবে বরগুনায় ৫০ ফুট উচ্চতার ফানুস ওড়ানো হবে আগামীকাল ২৮ মার্চ রাতে। বরগুনা থেকে এ ফানুসটি সফলভাবে আকাশে উড়লে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখাতে যাচ্ছে বরগুনা, তথা বাংলাদেশ; -এমনটি জানিয়েছেন, ফানুস প্রস্তুতকারক বরগুনা সাইন্স সোসাইটি।

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান জানিয়েছেন, বিশ্ব রেকর্ড গড়া একটি আনন্দের বিষয়। মুজিব শতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার উদযাপনকে স্মরণীয় করতে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার সাথে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি, আমাদের এ উদ্যোগ যথার্থভাবে বাস্তবায়িত হবে। এছাড়াও এ উদ্যোগের ফলে স্থানীয়রা একটি আনন্দঘন পরিবেশ উপভোগ করতে পারবেন। তিনি আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে এবং সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে ২৮ মার্চ রাত সাড়ে ১০টায় বরগুনার সার্কিট হাউস মাঠ থেকে এসর্ববৃহৎ ফানুসটি ওড়ানো হবে। বরগুনা জেলা প্রশাসনের সহযোগিতায় ইতোমধ্যেই বৃহৎ ফানুস বানানোও প্রায় সম্পর্ণ করেছে বরগুনা সাইন্স সোসাইটি।

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ জানান, স্বাধীনতার ৫০ বছরকে পৃথিবীর বুকে স্মরনীয় করে রাখতে ৫০ ফুট উচ্চতার ফানুস ওড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছি আমরা। ৫০ ফুট উচ্চতা ৩৪ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত এর্ সর্ববৃহৎ ফানুসটির নাম রাখা হয়েছে বিবি-২০২১।

সাইন্স সোসাইটির উপদেষ্টামন্ডলীর সদস্য মো. জুলফিকার আমিন বাবু বলেন, ২৫ মার্চ থেকে বরগুনা সাইন্স সোসাইটির ১১ জন দক্ষ সদস্য এ ফানুস তৈরির কাজ শুরু করেছে।

গিনেস বুক অব ওয়ার্ল্ডের তথ্যে থেকে জানা গেছে, ২০০৯ সালের ১১ জানুয়ারিতে বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর রেকর্ড রয়েছে কলম্বিয়ার। কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায় জেসুস আলবার্টৌ নামের একজন ৩৮ ফুট তিন ইঞ্চি উচ্চতা এবং ৩২ ফুট নয় ইঞ্চি প্রশস্তের ফানুসটি ওড়ান।