বরেণ্য গীতিকার কবির বকুলের জন্মদিন

১৩

দেশের অন্যতম সেরা গীতিকার কবির বকুল। পাঁচ হাজারেরও বেশি গান লিখেছেন তিনি। তাঁর লেখা গানগুলো বাংলাদেশ ও ভারতের নামকরা সব শিল্পীর কণ্ঠে উঠে জয় করেছে হাজার শ্রোতার হৃদয়। গীতিকার হিসেবে জিতেছেন চারটি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ শুধুমাত্র গীতিকার হিসেবে নয় সাংবাদিকতায়ও সুনাম রয়েছে তার। দেশ বরেণ্য এই গীতিকারের জন্মদিন আজ।

কবির বকুলের জন্ম ১৯৬৬ সালে চাঁদপুরে। কবির বকুল বাংলাদেশের এক জন নন্দিত এবং সফল গীতিকার। নব্বইয়ের দশক থেকে শুরু ক করে বাংলা সঙ্গীতের জনপ্রিয় গানের গীতিকবি তিনি। গত কয়েক বছরে দেশের চলচ্চিত্রের বাণিজ্যিক সফল গানের মধ্যে কবির বকুলের লেখা গান অন্যতম।

সংগীত রচনার পাশাপাশি তিনি বাংলাদেশের একজন নামকরা সাংবাদিক। দৈনিক ভোরের কাগজ, ও প্রথম আলোতে কর্মরত ছিলেন তিনি। ১৯৮৬ সাল থেকে কবিতা ও গান লেখালেখির সাথে জড়িত হন কবির বকুল। ১৯৯৪ সালে ‘অগ্নি সন্তান’ চলচ্চিত্রে প্রথম গান লেখেন তিনি।

এখন পর্যন্ত আট শতাধিক ছায়াছবির গান লিখেছেন কবির বকুল। সবমিলিয়ে তাঁর লেখা গানের সংখ্যা প্রায় পাঁচ হাজারের বেশি। সঙ্গীতে বিশেষ অবদানের জন্য ২০০৮, ২০০৯, ২০১০ এবং ২০১৩ সালে মোট চার বার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ জেতেন তিনি।

তাঁর লেখা জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে যায় দিন যায় একাকী, কেউ প্রেম করে কেউ প্রেমে পড়ে, আমার মাঝে নেই এখন আমি, আসবার কালে আসলাম একা, আকাশ ছুঁয়েছে মাটিকে, নয়নও ঘুরাইয়া খুঁজি তোমারে তোমারে, প্রেমে পড়েছে মন প্রেমে পড়েছে অন্নতম। দেশ বরেণ্য গীতিকার কবির বকুলের জন্মদিন আজ।

ডেস্ক নিউজ/বিজয় টিভি

You might also like