বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই : টেলিযোগাযোগ মন্ত্রী

১৩৩

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সংযোগ হচ্ছে আগামী দিনের সভ্যতার মহাসড়ক। দেশে শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে তুলতে সম্ভাব্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ধারাবাহিকতায় গত একযুগে বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই। ২০২১ সালের মধ্যে আমাদের এই অগ্রযাত্রায় মাইলফলক স্থাপিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

আজ (১১ ডিসেম্বর) বাগেরহাট জেলার রামপালে ডিজিটাল প্লাটফর্মে আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযুক্তিতে ৫জি ইন্টারনেট বিপ্লবী ধারণা নিয়ে আসছে উল্রেখ করে বলেন, এই প্রযুক্তিতে পৃথিবীর যে কোন জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের রোগীকে অপারেশন করা সম্ভব। বাংলাদেশ ইতোমধ্যে ৫জি‘র পরীক্ষা সম্পন্ন করেছে। ৫জি চালুর ব্যাপারে সরকারের প্রস্তুতি চলছে। দেশে আগামী ৫০ সাল পর্যন্ত ইন্টাননেটের বর্ধিত চাহিদা পূরণে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের উদ্যোগ এবং মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের কার্যক্রম সরকার গ্রহণ করেছে। করোনাকালে ডিজিটাল কানেকটিভিটিতে বাংলাদেশ তার সক্ষমতার দৃষ্টান্তমূলক স্বাক্ষর রেখেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের সত্তর ভাগ করোনা রোগী ঘরে বসে করোনার চিকিৎসা নিতে পারছেন। ডিজিটাল পদ্ধতিতে প্রতিটি মন্ত্রণালয় ঘরে বসে অফিস করতে পারছে। ডিজিটাল কমার্স মানুষের দোরগোড়ায় নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে।

মোস্তাফা জব্বার বলেন, বাঙালির সৌভাগ্য বঙ্গবন্ধু বাঙালির জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু টিন্ডটি বোর্ড প্রতিষ্ঠা, আইটিইউ ও ইউপিইউ এর সদস্যপদ অর্জন এবং বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে ডিজিটালাইজেশনের বীজ বপন করেছিলেন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like