বসলো পদ্মা সেতুর ২০তম স্প্যান; দৃশ্যমান হলো তিন কিলোমিটার

৬৩

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ১৮ ও ১৯ নম্বর পিলারের উপরে বসলো পদ্মা সেতুর ২০তম স্প্যান। মঙ্গলবার ধূসর রঙের ‘৩-এফ’ নম্বরের স্প্যানটি খুঁটির উপরে বসানোর পর পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হয়ে উঠলো তিন কিলোমিটার। আজ (মঙ্গলবার) দুপুরে সেতুর ২০তম স্প্যান ৩-এফ বসানো হয় বলে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর।

এই প্রকৌশলী জানান, দুপুর ১টা ৩৫ মিনিটের দিকে ৩-এফ স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। এর আগে মঙ্গলবার সকালে ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে পিয়ারের কাছে নেওয়া হয়। ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে বহন করা হয় স্প্যানটি। ২০তম স্প্যান বসানোর মাধ্যমে ডিসেম্বরে তিনটি স্প্যান বসানো হলো সেতুতে।

কল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুর চ্যালেঞ্জিং সব কাজ শেষ হয়ে গেছে। এখন খুঁটির উপরে পর্যায়ক্রমে বসানো হচ্ছে একের পর এক স্প্যান বা সুপার স্ট্রাকচার। প্রকল্পে প্রস্তুত থাকা ৩২টি স্প্যানের মধ্যে ইতিমধ্যে ২০টি স্প্যান খুঁটির উপরে স্থাপন করা হয়ে গেছে। শতভাগ প্রস্তুত রয়েছে আরও ৩টি। মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে আরও ৯টি স্প্যান শতভাগ প্রস্তুত করার লক্ষ্যে দিনরাত চলছে শেষ মুহূর্তের কাজ।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

অনলাইন নিউজ ডেস্ক/ বিজয় টিভি

You might also like