বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণ কোনো জাদুমন্ত্রে হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

৬১

বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণ কোনো জাদুমন্ত্রে হয়নি। এর জন্য পরিকল্পিতভাবে পরিশ্রম করতে হয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ শনিবার দুপুর ২টার দিকে মানিকগঞ্জ পৌরসভা মিলনায়তনে পৌরসভার উন্নয়নকল্পে কর্মপরিকল্পনা বিষয়ে আলোচানা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণ কোনো জাদুমন্ত্রে হয়নি। এর জন্য পরিকল্পিতভাবে পরিশ্রম করতে হয়েছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই দেশের কলকারখানা চলছে। লোকজন বেকার হয়নি। রেমিট্যান্স আসছে, বিদেশে যাওয়া-আসা এখনো অব্যাহত আছে। ইমপোর্ট এক্সপোর্ট চলছে, খাদ্যের অভাব হয়নি। যারা এ বিষয়ে জানে না, তারা তো সমালোচনা করবেই।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ হলো পৃথিবীর ২০০ দেশের মধ্যে ছয় নম্বর দেশ, যে পাবলিকলি ভ্যাকসিন দিচ্ছে। একটা ল্যাব থেকে এখন দেশে ২০৬টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। করোনা নিয়ন্ত্রণে বলেই নব্বই শতাংশ বেড খালি এখন। সত্তর শতাংশ আইসিইউ খালি। মোট রোগী এখন ১৩০০। সতোরো কোটি লোকের মধ্যে আইসিইউতে রোগী রয়েছে মাত্র ২০০।’

তিনি আরও বলেন,‘আমাদের সংক্রমণের হার ২ থেকে ২ দশমিক ৬ শতাংশ। মৃত্যুহার দেড় শতাংশ। অথচ আমেরিকাতে মৃত্যু হার ৪ পাঁচ শতাংশে ঠেকছে। আমাদের সুস্থতার হার নব্বই শতাংশ।’

You might also like