বাংলাদেশ-ফিলিস্তিন ম্যাচ দিয়ে থেকে শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ

বাংলাদেশ বনাম ফিলিস্তিনের মধ্যকার ‘এ’ গ্রুপের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট।

বঙ্গবন্ধু গোল্ডকাপের শুরুতেই বড় পরীক্ষার মুখে স্বাগতিক বাংলাদেশ। আজ তারা ‘এ’ গ্রুপের মিশন শুরু করবে গত আসরের চ্যাম্পিয়ন ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ দিয়ে। কেবল গ্রুপ নয়, ছয়জাতি এই আসরেরই ফেভারিট মানা হচ্ছে বিশ্ব র‌্যাংকিংয়ে ১০৬তম স্থানে থাকা

ফিলিস্তিনকে। যুদ্ধবিধ্বস্ত দেশটি ফুটবলে যে বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে তা ফিফা র‌্যাংকিংয়েই স্পষ্ট। ৮১ ধাপ এগিয়ে থাকা প্রবল প্রতিপক্ষকে আজ অবশ্য রুখে দেওয়ার প্রত্যয় নিয়ে মাঠে নামবেন জামাল ভুঁইয়ারা। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল পাঁচটায়।

ছয় জাতির অংশগ্রহণে ষষ্ঠ আসরে আগামী ১৯ জানুয়ারি গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে শ্রীলংকার মোকাবেলা করবে স্বাগতিক বাংলাদেশ।

টুর্নামেন্টে অংশ গ্রহণকারী দলগুলো দুই গ্রুপে বিভক্ত হয়ে রাউন্ড রবিন লীগ পর্বে পরস্পরের মোকাবেলা করবে। গ্রুপের শীর্ষ দু’টি দল শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করবে। গত আসরে টুর্নামেন্টের শিরোপা লাভ করেছিল মধ্যপ্রাচ্যের দল ফিলিস্তিন।

স্বাগতিক বাংলাদেশ এবারের টুর্নামেন্টে ‘এ’ গ্রুপের হয়ে খেলবে। গ্রুপের বাকী দল দু’টি হচ্ছে ফিলিস্তিন ও শ্রীলংকা। ‘বি’ গ্রুপ থেকে টুর্নামেন্টে অংশ নিবে বুরুন্ডি, মরিশাস ও সিসেলস।

দলগুলোর মধ্যে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে শীর্ষ অবস্থানে রয়েছে ১০৬ নস্বরে ফিলিস্তিন। র‌্যাংকিং অনুযায়ী পরবর্তী অবস্থানে আছে যথাক্রমে বুরুন্ডি (১৫১), মরিশাস (১৭২), বাংলাদেশ (১৮৭), সিসেলস (২০০) ও শ্রীলংকা (২০৫)।

টুর্নামেন্টটি সফলভাবে শেষ করার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। টুর্নামেন্টে অংশ নিতে ইতোমধ্যে বাংলাদেশে এসে পৌঁছেছে ফিলিস্তিন, শ্রীলংকা, মরিশাস ও সিসেলস। শেষ দল হিসেবে বুরুন্ডি বুধবার ঢাকা এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

প্রতিদিন একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক এই টুর্নামেন্টের সবগুলো ম্যাচই শুরু হবে বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি