বাংলা ভাষায় কেনা যাবে নতুন ডোমেইন

২৪৩

সরাসরি বাংলা অক্ষরে ওয়েবসাইটের এড্রেস লেখার সুদিন চলে এসেছে। আগে ইন্টারনেটে কোনো ওয়েব এড্রেস সাধারণত ইংরেজিতে লিখেই বাংলাদেশিরা। কিন্তু এখন থেকে সরাসরি বাংলা হরফে ডোমেইন নাম রেজিস্ট্রেশন ও ব্যবহার করা যাবে। কারণ আন্তর্জাতিক ডোমেইন নেম রেজিস্ট্রেশন কর্তৃপক্ষের কাছ থেকে বাংলাদেশ ‘ডট বাংলা’ (.বাংলা) ডোমেইনের বরাদ্দ পেয়েছে। ফলে বাংলায় ওয়েবসাইটের ঠিকানা রেজিস্ট্রেশন ও বাংলায় ওয়েব এড্রেস লিখেই সাইট ভিজিট করা যাবে।

এখন আর কোনো ডোমেইন নাম কিনতে ইংরেজি ভাষার ওপর নির্ভর করতে হবে না। যারা ইংরেজি পড়তে বা বলতে পারে না, তাদের জন্য ডোমেইন নাম সহজ করতে যাচ্ছে আন্তর্জাতিক ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)। স্থানীয় ভাষায় ডোমেইন নাম চালু করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

আইসিএনএন ইন্ডিয়ার প্রধান সামিরণ গুপ্তা বলেছেন, নয়টি ভারতীয় স্ক্রিপ্ট নিয়ে কাজ চলছে। তার মধ্যে আছে-বাংলা, দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, মালায়ালম, উড়িয়া, তামিল ও তেলেগু। এ স্ক্রিপ্টগুলো আরও অনেক স্থানীয় ভাষার ডোমেইন নামের সঙ্গে কাজ করবে। আইসিএএনএন বর্তমানে এসব ভাষার ডোমেইনের জন্য নিরাপত্তা ও টেকসই সংজ্ঞা নির্ধারণে কাজ করছে। বিশ্বের অন্যান্য স্ক্রিপ্টের ক্ষেত্রে যেসব নিয়ম পালন করা হয়, এক্ষেত্রেও তাই অনুসরণ করা হবে। এতে যারা ইংরেজি জানেন না বা বোঝেন না তারাও অনলাইনে আসতে পারবেন। এতে স্থানীয় বা নিজস্ব ভাষার ডোমেইন ব্যবহারের সুযোগ হবে।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like