বাইডেনের ১শ’ দিনে ১০ কোটি ডোজ টিকা দেয়ার লক্ষ্য অর্জন সম্ভব : ফাউচি

৭৩

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার শপথ নিতে যাচ্ছেন। দায়িত্ব নেয়ার ১শ’ দিনে তিনি ১০ কোটি ডোজ টিকা দেয়ার লক্ষ্য ঘোষণা করেছেন। আর এ লক্ষ্য অর্জন সম্ভব বলেই মনে করছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউচি। তিনি আর ক’দিন পরেই নতুন প্রেসিডেন্টের কোভিড-১৯ বিষয়ক প্রধান উপদেষ্টা হতে যাচ্ছেন।

রোববার এনবিসি’র ‘মিট দ্য প্রেস’কে তিনি আরো বলেন, তার লক্ষ্যের সম্ভাব্যতা একেবারে স্পষ্ট। এতে কোন সংশয় নেই। এই লক্ষ্য অর্জন সম্ভব।

মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষ যতো সফলতার সঙ্গে দ’ুটি নতুন টিকার পরীক্ষা ও কার্যকারিতা সম্পন্ন করতে পেরেছে ঠিক ততোটা দ্রুততার সঙ্গে দেশে টিকাদান কর্মসূচি পরিচালিত করতে পারছে না। এ নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। বিশ্বে এখনও যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু দু’টোই বেশি।

বাইডেনের ভবিষ্যত চিফ অব স্টাফ রন ক্লেইন রোববার বলেছেন, বর্তমানে করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৯৬ হাজারেরও বেশি। এ সংখ্যা ফেব্রুয়ারি নাগাদ ৫ লাখ ছাড়াতে পারে।

তিনি আরো বলেন, ভাইরাস পরিস্থিতি ভালো হওয়ার আগে এটি আরো খারাপের দিকে যাচ্ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে জো বাইডেন বলেছেন, তিনি টিকা দেয়ার গতি বাড়াতে অতিরিক্ত টিকাদান কেন্দ্র তৈরিতে ন্যাশনাল গার্ড সদস্যদের পাশাপাশি কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থাকেও কাজে লাগাবেন।

সিডিসি’র পরবর্তী প্রধান হতে যাচ্ছেন রসেলে ওয়ালেনেস্কি। তিনিও রোববার আস্থার সঙ্গেই বলেছেন, বাইডেনের ১শ’ দিনে ১০ কোটি ডোজ টিকা দেয়ার লক্ষ্যপূরণ সম্ভব।

You might also like