বিআরটিসি’র তিন ডিপোতে পরীক্ষামূলক অটোমেশন চালু

বিআরটিসি’র সকল ডিপোতে অটোমেশন চালু করার উদ্যোগের অংশ হিসেবে রাজধানীর কল্যাণপুরে তিনটি ডিপোতে পরীক্ষামূলকভাবে অটোমেশন চালু করা হয়েছে। আজ সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য় বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি একাব্বর হোসেন এতে সভাপতিত্ব করেন। শীঘ্রই সব কয়টি ডিপো ও ইউনিটে অটোমেশন চালু করা হবে বলে সভায় আশা প্রকাশ করা হয়।

কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, মোঃ আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মোঃ ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন এবং রাবেয়া আলীম বৈঠকে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি) এর ডিপোগুলোর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সাউথ এশিয়ান সাব রিজিওনাল ইকোনোমিক কোঅপারেশন (সাসেক) সড়ক সংযোগ প্রকল্প-১ এবং সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর সার্বিক কার্যক্রম এবং সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয় যে, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন এর অধীনে মোট বাসের সংখ্যা ১৮৩০টি, নিবন্ধন ও পরিদর্শনের অপেক্ষায় নতুন বাস ৩২৫টি এবং মেরামতের অপেক্ষায় ৭৫টি হালকা ও ভারী বাস রয়েছে।

ডিপোর চাহিদা অনুযায়ী ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা আনয়নের জন্য পাবলিক প্রকিউরমেন্ট রুলস্ (পিপিআর) অনুযায়ী প্রধান কার্যালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে টায়ার ও ব্যাটারি ক্রয় করে ডিপোতে সরবরাহ করার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে বৈঠকে জানানো হয়। এসময় স্বচ্ছতা বজায় রেখে বিআরটিসির বিভিন্ন পরিবহন ক্রয়ের সুপারিশ করে কমিটি।

সেতু বিভাগের সিনিয়র সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।