বিদায় নিলেন কোচ হোসে পেকারম্যান

বিশ্বকাপ শেষ হওয়ার দুই মাস পর কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন হোসে পেকারম্যান। তাঁর হাত ধরে  এ বছরের ফুটবল বিশ্বকাপে কলম্বিয়া গিয়েছিল শেষ ষোলোর রাউন্ডে। সেখান থেকেই বিদায় নিতে হয়েছে কলম্বিয়াকে। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এই খবর জানিয়েছে কলম্বিয়ার ফুটবল ফেডারেশন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘একটা বৈঠকের পর কোচ হোসে পেকারম্যান জানিয়েছেন, তাঁর আর জাতীয় দলের কোচ হিসেবে কাজ করে যাওয়ার ইচ্ছা নেই। তাঁকে কোচ হিসেবে পেয়ে আমরা অনেক গর্বিত। তাঁর হাত ধরেই আমরা ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপে অংশ নিতে পেরেছি।’

২০১২ সালে কলম্বিয়ার কোচের দায়িত্ব গ্রহণ করেছিলেন পেকারম্যান। ১৯৯৮ সালের পর টানা তিনটি বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগ ঘটেনি কলম্বিয়ার। সেই দলটিকেই ২০১৪ বিশ্বকাপের মঞ্চে নিয়ে যান পেকারম্যান। শুধু অংশই না, সেবার তারা চলে গিয়েছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। ২০১৮ সালের সর্বশেষ বিশ্বকাপেও কলম্বিয়া খেলেছে শেষ ষোলোর রাউন্ডে।

সব মিলিয়ে কলম্বিয়ার কোচ হিসেবে পেকারম্যান ডাগআউটে দাঁড়িয়েছিলেন ৭৮টি ম্যাচে। এর মধ্যে জয় এসেছিল ৪২টিতে। ২০টি ম্যাচ হয়েছিল ড্র। আর হারের মুখ দেখতে হয়েছিল ১৬টি ম্যাচে। সব মিলিয়ে পরিসংখ্যানটা বেশ ভালোই বলতে হয়। আগামীতেও কলম্বিয়া অনেক সাফল্য পাবে, এমন আশা ব্যক্ত করে কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়েছেন পেকারম্যান। তিনি বলেছেন, ‘এই দলকে নিয়ে আমি খুবই খুশি। ভবিষ্যতেও তারা অনেক সাফল্য পাবে—এ কামনাই করব সব সময়।’

কলম্বিয়ার কোচের পদ ছেড়ে দিয়ে পেকারম্যান এখন মেক্সিকো বা আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করতে পারেন বলে গুঞ্জন আছে গণমাধ্যমগুলোতে। খবর এনটিভি।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি