বিশ্বখ্যাত আবিষ্কারক টেলিগ্রাফ অপারেটর থেকে

টমাস আলভা এডিসন ছিলেন একজন মার্কিন উদ্ভাবক এবং সফল ব্যবসায়ী। ১৮৪৭ সালের ১২ ফেব্রুয়ারি যুুক্তরাষ্ট্রের ওহিওর মিলান শহরে জন্ম নেন এডিসন। তার বাবার নাম স্যামুয়েল এডিসন ও মায়ের নাম ন্যান্সি এডিসন। তাদের সবচেয়ে ছোট এবং সপ্তম সন্তান ছিলেন এডিসন।

বাবা স্যামুয়েল ছিলেন কানাডা থেকে নির্বাসিত একজন রাজনৈতিক কর্মী। টমাস এডিসন গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং বৈদ্যুতিক বাল্বসহ বহু যন্ত্র আবিষ্কার করেছিলেন। তিনি তার জীবনের শুরুর দিকে একজন টেলিগ্রাফ অপারেটর হিসেবে কাজ করেছেন। ১৮৬৬ সালে ১৯ বছর বয়সে বার্তা সংস্থা ‘এপি’ বা অ্যাসোসিয়েটেড প্রেস-এ টেলিগ্রাফ অপারেটর হিসেবে চাকরি নিয়েছিলেন। নাইট শিফটের চাকরির পাশাপাশি টমাস আলভা এডিসন দিনের বাকি সময়টুকু গবেষণা ও পড়াশোনার কাজে লাগাতেন।

তার গবেষণা যেমন ছিল থিউরিটিক্যাল আবার তেমনি ব্যবহারিক। বিভিন্ন জিনিস নিয়ে সব সময়ে এক্সপেরিমেন্ট বা পরীক্ষা-নিরীক্ষা করতেন তিনি।

টমাস আলভা এডিসন। বিশ্বখ্যাত বিজ্ঞানী। বৈদ্যুতিক বাতি আবিষ্কার করে গোটা পৃথিবী আলোকিত করেছিলেন। এ ছাড়া সফল বিজ্ঞানী হিসেবে গ্রামোফোন, ভিডিও ক্যামেরাসহ আরও অনেক যন্ত্র আবিষ্কার করেছিলেন তিনি। ১৯৩১ সালে মারা যাওয়ার আগে হাজারখানেক প্যাটেন্ট ছিল তার নামে। মায়ের প্রভাব অনেক বেশি ছিল এডিসনের ওপর। আধুনিক শিল্পায়নের যুগান্তকারী উন্নতি ঘটেছিল তার হাত ধরেই

বিজয় টিভি/নিউ ডিস্ক