ব্রিটেনে লকডাউনের নির্দেশ ॥ মহামারীর প্রকোপ বাড়ার আশংকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ব্রিটেন সোমবার তিন সপ্তাহের লকডাউনের নির্দেশ দিয়েছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটি এ পদক্ষেপ নিয়েছে। দেশটিতে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩৫ জন।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, পৃথিবী জুড়ে এ মহামারীর প্রকোপ আরো বাড়বে।

লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তিন সপ্তাহের অবরুদ্ধ অবস্থার ঘোষণা দেন এবং অ-প্রয়োজনীয় দোকানপাট এবং সেবাসমূহ বন্ধ ও দুইজনের বেশি লোকের সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

টেলিভিশনে দেয়া ভাষণে জনসন জনগণকে ঘরে থাকার আহ্বান জানান এবং নজিরবিহীন এ পদক্ষেপের ঘোষণা দেন।
দেশটির বিভিন্ন এলাকায় লোকজনকে জড়ো হয়ে সপ্তাহান্তের বসন্ত উৎসব উদযাপন করতে দেখা যাওয়ার পর বরিস কঠোর এ পদক্ষেপের ঘোষণা দেন।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস এডহান মগিব্রিয়েসিস বিশ্বে এ মহামারীর প্রকোপ আরো বাড়বে বলে সতর্ক করেন।
বিশ্বব্যাপী করোনাভাইরাসে আরো ১৬ হাজার ৫শ’ লোক মারা গেছে। ১৭৪ টি দেশের তিন লাখ ৬১ হাজার ৫শ’ লোক বর্তমানে এ রোগে আক্রান্ত হয়েছে।

টেডরস বলেন, তারা ডিসেম্বরে চীনে ভাইরাসটির প্রকোপ শুরুর ৬৭ দিনের মধ্যে এক লাখ লোককে আক্রান্ত হতে দেখেছেন। পরের এক লাখ লোক আক্রান্ত হয়েছে ১১ দিনে এবং তৃতীয় পর্যায়ে আরো এক লাখ লোক আক্রান্ত হয়েছে মাত্র চারদিনে।

এদিকে ভাইরাসটির মূল কেন্দ্র এখন ইউরোপে। করোনায় ১০ হাজারেরও বেশি লোক মারা গেছে খোদ ইউরোপেই। গত ২৪ ঘন্টায় সবচেয়ে বেশি লোক মারা গেছে ইতালিতে।

মৃতের এ সংখ্যা ৬০১ জন। স্পেনে ৪৬২ এবং ফ্রান্সে ১৮৬ জন। চীনের চেয়ে ইতালিতে বেশি লোক মারা গেছে। দেশটিতে মোট মৃতের সংখ্যা ৬ হাজার ৭৭ জন। তবে দেশটিতে নতুন সংক্রমণ কমে এসেছে। শনিবার সংক্রমণের সংখ্যা ছিল ৬,৫৫৭ এবং সোমবার তা কমে দাঁড়ায় ৪,৭৮৯ জনে।

যুক্তরাষ্ট্রে করোনায় মারা গেছে ৫৭৩ জন এবং কেবলমাত্র নিউইয়র্কে মৃতের সংখ্যা ১শ’।এএফপি’র

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি