বড়দিনে যেই ৩ টি গান না শুনলেই নয়!

১৩২

আনতারা রাইসা: আবারও বছর ঘুরে চলে এল বড়দিন। খ্রিস্টীয় ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। বড়দিন উপলক্ষে চারদিকে এখন সাজ সাজ রব। পশ্চিমা দেশগুলোতে বড়দিন নিয়ে উৎসাহ উদ্দীপনা অনেক বেশি থাকলেও আমাদের দেশ ও কিন্তু একদম পিছিয়ে নেই। বড়দিন আসলেই শহরের চার্চ গুলোতে আলোকসজ্জা করা হয়। রাজধানীর অভিজাত হোটেল এবং রেস্টুরেন্টগুলোতে বড়দিন উপলক্ষে নানা আয়োজন করা হয়। ভিন্ন ধর্মাবলম্বীর মানুষরাও এতে স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করে। সাথে থাকে বড়দিনের গান। বড়দিন উপলক্ষে বিলবোর্ড প্রকাশ করেছে সেরা ১০০ গানের তালিকা। সেখান থেকেই সেরা তিন গান নিয়ে এবারের লেখা।

  • অল আই ওয়ান্ট ফর ক্রিস্টমাস ইজ ইউ – মারিয়াহ কেয়ারি

তালিকায় একেবারে প্রথমেই আছে মারিয়াহ কেয়ারি এর গাওয়া গান ‘অল আই ওয়ান্ট ফর ক্রিস্টমাস ইজ ইউ’। গানটি কিছুটা রোমান্টিক ধাঁচের বলেই হয়তো এটির এত জনপ্রিয়তা। যে কোনো উপলক্ষেই আমরা সবাই পাশে আমাদের সবচেয়ে প্রিয়জনকেই চাই। প্রিয়জনকে পাশে থাকলে যে কোনো উৎসব ই যেন হয়ে ওঠে আরও রঙিন। গানটিতে সেই কথাই সুরে সুরে ফুটিয়ে তোলা হয়েছে।

গানটি প্রথম প্রকাশিত হয় ১৯৯৪ সালে মারিয়াহ কেয়ারির প্রথম হলিডে এ্যালবামে। গানটি লিখেছেন গায়িকা নিজেই।গানটি প্রকাশ হবার পর থেকেই এটি জনপ্রিয়তা পাওয়া শুরু করে। বিভিন্ন দেশের টপ চার্টে এটি স্থান পায়। ২০১৯ সালে এটি প্রথম বিলবোর্ড সেরা ১০০ তে জায়গা করে নেয়। তাই ক্রিস্টমাস এলেই এই গানটি ঘরে ঘরে শোনা যায় এবং সবাই পুরনো স্মৃতি রোমন্থন করে।

  • দ্য ক্রিস্টমাস সং- ন্যাট কিং কোল

ন্যাট কিং কোল এর ক্ল্যাসিক গান ‘দ্য ক্রিস্টমাস সং’ ছাড়া ক্রিস্টমাস যেন অপূর্ণ থেকে যায়। খুবই ধীর লয়ের এই গানটি হতে পারে ক্রিস্টমাস ডিনার পার্টির জন্য একদম যথার্থ। গানটিতে শিশু থেকে বৃদ্ধ সবাইকে জানানো হয়েছে মেরি ক্রিস্টমাসের শুভেচ্ছা। বড়দিন উপলক্ষে সব ধরণের আকর্ষণই গানটিতে ফুটে উঠেছে।

গানটি প্রথম লেখা হয় ১৯৪৫ সালে। গানটি লিখেন রবার্ট ওয়েলস এবং মেল টোর্মে। এই গানটি আসলে লেখা হয়েছিল প্রচণ্ড গরমের সময়ে। মাত্র ৪০ মিনিট সময়েই গানটি লেখা হয়ে যায়। গানটি প্রথম ১৯৪৬ সালে রেকর্ড করেন ন্যাট কিং কোল রেকর্ড করেন। এরপর এখন পর্যন্ত এটি বেশ কয়েকবার রেকর্ড করা হয়েছে। তবে ১৯৬১ সালের অর্কেস্ট্রার সমন্বয়ে রেকর্ড করা গানটিই প্রচলিত সবচেয়ে বেশি।

  •  জিঙ্গেল বেল

যে গানটি ছাড়া বড়দিন কল্পনাই করা যায়না , যে গানটি শুনলেই আমরা বুঝি বড়দিন আসছে সেই গানটি হচ্ছে জিঙ্গেল বেল। বড়দিন আসলেই যেই গানটি প্রতিটি ঘরে, প্রতিটি জায়গায় বাজতে থাকে।

এই গানটি খুবই পুরনো একটি গান। গানটি লেখা হয় ১৮৫৭ সালে, ‘ওপেন হর্স ওপেন স্লে’ এই নামে। গানটির কথা লিখেন জেমস লর্ড পিয়েরপন্ট। আসলে মূল গানটি লেখা হয়েছিল থ্যাঙ্কস গিভিং কে সামনে রেখে। কিন্তু যখন এটি ১৮৫৭ সালের সেপ্টেম্বরে অর্ড অয়ে হলে মঞ্চস্থ করা হয় তখনই এটি বড়দিনের গান হিসেবে জনপ্রিয়তা লাভ করে। এটি ১৮৮৯ সালে প্রথম রেকর্ড করা হয়। এটি মূলত কোরাস হিসেবে গাওয়া হয়। এখন তো এটি বড়দিনের সবচেয়ে জনপ্রিয় গান।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like