ভাসানচরে পৌঁছেছে আরও ১ হাজার ৮০৪ রোহিঙ্গা

১১৩

দ্বিতীয় দফায় আরও ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা ভাসানচরে পৌঁছেছে। এর আগে নৌবাহিনীর জাহাজে করে নোয়াখালীর ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা হয় রোহিঙ্গারা।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টার দিকে চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর জেটি থেকে প্রথম জাহাজটি ছেড়ে যায়। এরপর ধাপে ধাপে আরো ৪টি জাহাজ ভাসানচরের পথে ছেড়ে যায়।

এর আগে গতকাল সোমবার ৪২৭টি পরিবারের এসব রোহিঙ্গাদের কক্সবাজার ক্যাম্প থেকে চট্টগ্রামে আনা হয়।রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর নিয়ে আন্তর্জাতিক সংস্থাগুলো যেমন এর বিরোধিতা করছে, তেমনি নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছে দেশি-বিদেশি নানা সংস্থা। সরকার ১ লাখ রোহিঙ্গার জন্য নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার ভাসানচরে পরিকল্পিত আবাসনসহ আধুনিক জীবনযাত্রার ব্যবস্থা করে রেখেছে। পর্যায়ক্রমে নির্ধারিত রোহিঙ্গাদের এখানে স্থানান্তর করা হবে।

সরকারি সূত্রে জানা গেছে, দ্বিতীয় দফায় যেসব রোহিঙ্গা ভাসানচর যাচ্ছেন তাদের মধ্যে ১৩০ জনের বেশি প্রথম দফায় যাওয়া রোহিঙ্গাদের স্বজন। তারাই সেখান থেকে ভিডিও কলের মাধ্যমে ভাসানচরের পরিস্থিতি দেখিয়ে স্বজনদের আসতে উদ্বুদ্ধ করে।

প্রসঙ্গত, গত ২ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর যান। সোমবার রাতে চট্টগ্রামের পতেঙ্গা এলাকার বিএফ শাহীন কলেজে অবস্থানের পর আজই জাহাজযোগে এসব রোহিঙ্গাদের ভাসানচরের নিয়ে যাওয়া হবে।