ভিকির ছবির প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ

২০১৭ সালে বলিউডের খ্যাতিমান পরিচালক মেঘনা গুলজার ঘোষণা দিয়েছিলেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের পটভূমির ওপর ছবি নির্মাণ করবেন তিনি। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ-ভারত যৌথবাহিনীর প্রধান ভারতীয় ফিল্ড মার্শাল স্যাম মানেকশকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমাটি।

মেঘনা গুলজার নির্মিত ছবিটিতে  ফিল্ড মার্শাল স্যাম মানেকশের চরিত্রে অভিনয় করছেন ভিকি কৌশল। ২৭ জুন শনিবার স্যাম মানেকশের ১২ তম মৃত্যুবার্ষিকিতে প্রকাশ করা হয়েছে ছবির ফার্স্টলুক।

লুকটি টুইটারে শেয়ার করে ভিকি কৌশল লিখেছেন, ‘ভারতের সেরা ফিল্ড মার্শালদের একজন মানেকশ। মেঘনা গুলজারের সঙ্গে এই কাজটি আমার জন্য অনেক স্পেশাল।’

১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীর চিফ অব স্টাফ হিসেবে কর্মরত ছিলেন স্যাম মানেকশ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে তার বড় ভূমিকা ছিল। চলচ্চিত্রটির প্রধান অংশে থাকছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। যদিও ছবিটি প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যমে  বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ‘পাক-ভারত যুদ্ধ’ বলে অভিহিত করা হচ্ছে!

আরএসভিপি ফিল্মসের ব্যানারে ছবিটি প্রযোজনা করছেন রনি স্ক্রুওয়ালা। চলমান প্রি-প্রোডাকশনের কাজ শেষে আগামী বছর দৃশ্যধারণ শুরু হবে ছবিটির।

নিউজ ডেস্ক/বিজয় টিভি