ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে কাজ করছে সরকার – ত্রাণ প্রতিমন্ত্রী

৬৪

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে কাজ করছে সরকার। বড় ও মাঝারি মাত্রার ভূমিকম্প সহনীয় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে জাপান সরকার ও জাইকা আর্থিক-সহ সকল প্রকার কারিগরি সহায়তা প্রদান করবে। এ লক্ষ্যে শীঘ্রই জাপান সরকার ও জাইকার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

আজ ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে ভূমিকম্প প্রস্তুতি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি কর্পোরেশন এবং টাঙ্গাইল, রাঙ্গামাটি ও সুনামগঞ্জ পৌরসভার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ। এখানে ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে জাপানের মতো একটি ভূমিকম্প সহনীয় দেশ উপহার দিতে কাজ করছে সরকার। এর অংশ হিসেবে পুরাতন ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তিনি আরো বলেন, ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবিলায় ২২০ কোটি টাকার উদ্ধারসামগ্রী কেনা হয়েছে এবং আরো ১ হাজার কোটি টাকার উদ্ধারসামগ্রী বা যন্ত্রপাতি কেনার উদ্যোগ নেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি। অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ শাহাদৎ হোসেন; দুর্যোগ ।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like