মরুভূমির ত্বীনের চাষ হচ্ছে দিনাজপুরে

৭৯

দিনাজপুরের নবাবগঞ্জে মরুভূমির মিষ্টি ত্বীন ফলের চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন কৃষক মতিউর মান্নান। এলাকায় প্রথমবারের মতো ডুমুর আকৃতির এই ফলের বাগান দৃষ্টি কেড়েছে স্থানীয়দের। এছাড়াও এই ফলের বাগানে কর্মসংস্থানের সুযোগ হয়েছে অনেকের। অন্যদিকে, ত্বীন ফল চাষাবাদে ও ভালো ফলন পেতে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ।

উপজেলার দাউদপুর ইউনিয়নে মালারপাড়া গ্রামের মতিউর মান্নান, ছোট বোনের পরামর্শে ২০২০ সালের অক্টোবরে, গাজীপুর থেকে ৯০০ চারা নিয়ে চার বিঘা জমিতে ত্বীন ফলের চাষ শুরু করেন। বর্তমানে, ওই বাগানে অধিকাংশ গাছে ফল এসেছে। ফলের পাশাপাশি এরই মধ্যে চারা তৈরির কাজও শুরু হয়েছে।

এদিকে, ডুমুর আকৃতির এই ফল দৃষ্টি কেড়েছে এলাকার মানুষের। এছাড়াও এই ফলের বাগানে কর্মসংস্থানের সুযোগ হয়েছে অনেকের। নতুন এ জাতীয় ফল বাগান দেখতে এবং এর চাষ পদ্ধতি জানতে প্রতিদিনই ভিড় করছেন অনেকে।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, বাগানটি পরিদর্শন করে কৃষককে সব ধরনের সহযোগিতা ও ফলের চাষ বৃদ্ধি করতে সকল পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা।

নানা রোগ নিরাময়ে বিশেষ করে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ত্বীন ফল। বাণিজ্যিকভাবে এর উৎপাদন বাড়ানো গেলে, দেশের পুষ্টি চাহিদা পূরণে তা সহায়ক হবে পাশাপাশি কৃষি অর্থনীতিতেও ভূমিকা রাখবে।

You might also like