মালয়েশিয়ার প্রত্যান্ত অঞ্চলে প্রবাসীদের হাতে পাসপোর্ট পৌছে দিতে দূতাবাসের নতুন উদ্যোগ

১১২

মালয়েশিয়ায় করোনা নিয়ন্ত্রণে চলছে লকডাউন এমসিও ২.০, এমতাবস্থায় দেশটির জহরবারু সহ বিভিন্ন দূরবর্তী প্রদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা দূতাবাসে এসে পাসপোর্ট রিসিভ করতে পারছেন না। তাই প্রবাসীদের পাসপোর্ট প্রয়োজনীয়তা বিবেচনায় নিয়ে বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ দেশটির সরকারি ডাক বিভাগ(পোস লাজু) এর সাথে আলোচনা করছে। এ আলোচনা সফল হলে দূতাবাসে সরাসরি উপস্থিত না হয়েও নিজ নিজ এলাকার নিকটবর্তী পোস্ট অফিস থেকে স্বল্প খরচে পাসপোর্ট রিসিভ করতে পারবেন। শুক্রবার (৫ জানুয়ারি) কুয়ালালামপুরের দূতালয় প্রধান জনাব রুহুল আমিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের পাসপোর্টের মেয়াদ না থাকলে ভিসা রিনিউ করা যাচ্ছে না। এদিকে শুরু হয়েছে অবৈধদের বৈধকরণ কর্মসূচি রিক্যালিব্রেশন। এই প্রেক্ষাপটে গত ৩ মাসে দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীগণ দিনরাত পরিশ্রম করে ১ লাখ ১০ হাজার পাসপোর্টের আবেদন নিষ্পত্তি করেছেন। একই সময়ে প্রবাসীদের মাঝে ৬০ হাজার পাসপোর্ট বিতরণ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে। মালয়েশিয়ান সরকারের লকডাউন ও স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) এর বিধিনিষেধ মেনে দূতাবাস থেকে প্রতিদিন ৬শত – ৭ শত পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

সুতরাং প্রবাসী বাংলাদেশিরা কোনপ্রকার দালালের খপ্পরে পড়ে প্রতারিত না হয়ে দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে সংযুক্ত থেকে যথাসময়ে পাসপোর্ট রিসিভ করুন।

You might also like