মিস আমেরিকানাঃ টেইলর সুইফট নিয়ে তথ্যচিত্র

আনতারা রাইসা : মিষ্টি গলা আর লাস্যময়ী চেহারার টেইলর সুইফট সারা বিশ্বের সংগীতপ্রেমীদের কাছে পরিচিত নাম। মাত্র ৩০ বছরের জীবনেই টেইলরের আকাশছোঁয়া খ্যাতি, অঢেল অর্জন আর পৃথিবীজোড়া কোটি ভক্তের ভালোবাসা পেয়েছেন।

পাশাপাশি প্রতি বছরই বিভিন্ন পুরস্কারের মঞ্চেও ঝড় তুলছেন। তবে তার পর্দার পেছনের জীবন কেমন? এবার তার জীবনের পর্দার পেছনের গল্প নিয়েই নেটফ্লিক্স তৈরি করছে তথ্যচিত্র।

‘মিস আমেরিকানা’ নামের এই তথ্যচিত্রটির ট্রেইলার মুক্তি পেয়েছে কিছুদিন আগেই। চলুন দেখে আসা যাক তার খবরাখবর।

আমেরিকান শিল্পী টেইলর সুইফট। শুধু আমেরিকায় না, তিনি জনপ্রিয় পৃথিবীজুড়েই। শুধু যে গায়িকা তাই নয় , তিনি একাধারে একজন গীতিকার, সুরকার এবং অভিনেত্রী।

তার প্রাপ্তির তালিকায় রয়েছে ১০টি গ্র্যামি এ্যাওয়ার্ডস, ২৯ টি আমেরিকান মিউজিক এ্যাওয়ার্ডস সহ আরও অনেক পুরস্কার। তার জনপ্রিয় গানগুলির মধ্যে অন্যতম লাভ স্টোরি, মাইন, ব্যাক টু ডিসেম্বর , লুক হোয়াট ইউ মেড মি ডু ।

পৃথিবীজুড়ে যার এত ভক্ত , এত খ্যাতি তবুও তিনি রেহাই পাননি সমালোচনার হাত থেকে। কখনও তার জিরো ফিগারের জন্য সমালোচিত হয়েছেন, কিংবা কখনও হয়েছেন তার প্রাক্তন প্রেমিকদের নিয়ে গান লেখার জন্য। এভাবে প্রতিনিয়ত সমালোচনার মুখে পড়ে তিনি হতাশায় ডুবেছেন বেশ কয়েকবার।

মাঝে প্রায় ১ বছর বিরতি নিয়ে আবার নতুন করে ফিরে এসেছেন ভক্তদের মাঝে। টেইলরের জীবনকে এই নতুন করে খুঁজে পাওয়া নিয়েই তথ্যচিত্র ‘মিস আমেরিকানা’।

এই তথ্যচিত্রটিতে টেইলর সুইফট একেবারেই নিজের জীবনের কথা বলেছেন। অকপটে স্বীকার করেছেন তার হীনমন্যতার কথা। কিভাবে অন্য মানুষের মতামতের প্রভাব তার জীবনকে বিষিয়ে তুলেছিল বলেছেন সেই কথাও।

শিল্পী হিসেবে অন্যদের প্রত্যাশা পূরণ করার চাপ তাকে কত হতাশায় জর্জরিত করে ফেলেছিল এগুলো উঠে এসেছে এই তথ্যচিত্রে।

তবে শুধু হতাশার কথা নয়, তিনি যে তার পুরনো জীবন ভেঙে সম্পূর্ণ নতুন ছকে নিজের জীবন তৈরি করছেন তাও বলেছেন এই ট্রেইলারে। এখন আর তিনি অন্যের মতামতের উপর ভিত্তি করে নিজের জীবন পরিচালনা করেন না।

সমালোচনাও তাকে আর প্রভাবিত করেনা। সম্পূর্ণ নতুন রূপে এখন তিনি নিজেকে তৈরি করছেন। গায়কীতেও এনেছেন পরিবর্তন। সব মিলিয়ে এখন যে তিনি নিজেকে নিয়ে সম্পূর্ণ আত্মবিশ্বাসী এটাই বোঝা যায় এই ট্রেইলারটিতে।

এই তথ্যচিত্রটি পরিচালনা করেছেন এমি এ্যাওয়ার্ড প্রাপ্ত পরিচালক লানা উইলসন। এরই মধ্যে তথ্যচিত্রটি প্রদর্শিত হয়েছে সান্ডেস ফিল্ম ফেস্টিভালে। জানুয়ারির ৩১ তারিখ এটি নেটফ্লিক্সে প্রকাশিত হবে।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি