ম্যাক্সওয়েলের ঝড়ে উড়ে গেল ভারত; ২-০তে সিরিজ নিশ্চিত অস্ট্রেলিয়া

ম্যাক্সওয়েলের ঝড়ে উড়ে গেল ভারত। ভারতকে তাদের মাটিতেই টি টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া। ৭ উইকেটের জয়ে ২-০ তে সিরিজ নিশ্চিত করেছে সফরকারীরা।

প্রথম ম্যাচ হারায় বেঙ্গালুরুতে সিরিজ বাঁচানোর লড়াইয়ে নেমেছিল ভারত। যে অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে হারিয়ে এসেছিল ভারত, সেই দলটির কাছে ঘরের মাঠে অসহায় আত্মসর্মপণ করলো বিরাট কোহলিরা।

দুই ম্যাচে টি-টোয়েন্টিতে সিরিজে হোয়াইটওয়াশ হলো ভারত। সিরিজ বাঁচানোর মতোই সংগ্রহ দাঁড় করেছিল প্রথমে ব্যাট করা ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলির হার না মানা ৭২ রানের ইনিংসে ভর দিয়ে স্বাগতিকরা নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে করেছিল ১৯০ রান।

কঠিন এই লক্ষ্যটা অস্ট্রেলিয়া ২ বল আগেই টপকে গেছে ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে। ৫৫ বলে হার না মানা ম্যাক্সওয়েলের ১১৩ রানের ইনিংসে ৩ উইকেট হারিয়ে ম্যাচের সঙ্গে সিরিজও নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

প্রথমে ব্যাটিংয়ে নামা ভারতকে দারুণ শুরু এনে দেন লোকেশ রাহুল। আরেক ওপেনার শিখর ধাওয়ান (১৪) সুবিধা করতে না পারলওে চার-ছক্কার ফুলঝুড়িতে ২৬ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন লোকেশ। ৩ চারের সঙ্গে তিনি মারেন ৪ ছক্কা। তার গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে তান্ডব চালান অধিনায়ক কোহলি। ৩৮ বলে ২ চার ও ৬ ছক্কায় তিনি অপরাজিত থাকেন ৭২ রানে। যোগ্য সঙ্গ পেয়েছেন মহন্দ্রে সিং ধোনির কাছ থেকে। এই উইকেটরক্ষক ২৩ বলে ৩ চার ও সমান ছক্কায় খেলে যান ৪০ রানের ইনিংস। আর শেষ দিকে দিনেশ কার্তিক ৩ বলে ২ বাউন্ডারিতে ৮ রানে অপরাজিত থাকলে ভারতের ইনিংস শেষ হয় ১৯০ রানে।

তবে বড় সংগ্রহ দাঁড় করয়িওে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ভারতকে । ১৯১ রানের টার্গেট নিয়ে খেলতে নামা মার্কাস স্টোইনিসের (৭) আউটের পর অ্যারন ফঞ্চি (৮) দ্রুত ফিরে গেলেও ডি আর্চি র্শটকে নিয়ে ম্যাক্সওয়েল অস্ট্রেলিয়াকে রাখেন সঠিক পথে। ২৮ বলে ৬ বাউন্ডারিতে ৪০ রানে আউট হলেও ভারতীয় বোলারদের ওপর ঝড় বইয়ে ম্যাক্সওয়েল টি- টোয়েন্টি ক্যারিয়ারে ৫০ বলে তৃতীয় সেঞ্চুরি পূরণ করে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। আর বাউন্ডারি হাঁকিয়ে ৫৫ বলে ৭ চার ও ৯ ছক্কায় ১১৩ রানে অপারাজিত থেকে জয় নিশ্চিত করে এই ব্যাটসমেন। ম্যাচসেরার পুরস্কার জিতেন ম্যাক্সওয়েল। তার সঙ্গে খেলা শেষ করেন ১৮ বলে ২০ রানে অপরাজিত থাকা পিটার হ্যান্ডসকম্ব।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি