যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড়ে ৫০ জনের মৃত্যুর শঙ্কা

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কয়েকটি রাজ্যে শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে। এতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও কয়েক ডজন মানুষ। এছাড়া টর্নেডোর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে অনেক ঘরবাড়ি ও স্থাপনা।

শুক্রবার (১০ ডিসেম্বর) স্থানীয় সময় ভোরের দিকে টর্নেডোর আঘাতে এই ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার।

বেসিয়ার বলেন, আমাদের কাছে টর্নেডোর আঘাতে ৫০ জনের মৃত্যু হওয়ার তথ্য আছে। তবে এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বেসিয়ার।

তিনি বলেন, আমরা দীর্ঘ সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ কিছু টর্নেডোর ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছি। মৃত্যুর সংখ্যা সম্ভবত ৫০ ছাড়িয়ে যাবে। এই সংখ্যা ১০০ হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

বেসিয়ার আরও বলেন, মেফিল্ড কমিউনিটি একেবারে ধ্বংস হয়ে গেছে। সেখানে একটি মোমবাতি কারখানার ছাদ ধসের ঘটনায় ব্যাপক হতাহত হয়েছে।

এদিকে টর্নেডোর আঘাতের ৫৬ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে কেন্টাকিতে। রাজ্যে টর্নেডোর আঘাতের পর জরুরি অবস্থা জারি করা হয়েছে। বেসিয়ার বলেন, এটি কেন্টাকির ইতিহাসে অন্যতম কঠিন একটি রাত।

অন্যদিকে দেশটির মধ্যাঞ্চলীয় কয়েকটি রাজ্যে শুক্রবার শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে। এতে শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে।

You might also like