রাজাকারদের তালিকা তৈরিতে আইন অনুমোদন

১৪০

মুক্তিযুদ্ধকালীন রাজাকারদের তালিকা তৈরির বিধান রেখে ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৭ ডিসেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে  মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

এসময় তিনি আরও বলেন, এখন থেকে সরকারি কোনো প্রতিষ্ঠান ডেটা স্থানীয়ভাবে সংরক্ষণ করা যাবে না। সব ডেটা কালিয়াকৈর বঙ্গবন্ধু হাইটেকপার্কে স্থাপিত বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডে সংরক্ষণ করতে হবে। আজ মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাজাকারের তালিকা তৈরির বিধান রেখে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০২০ নামে নতুন একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদনের ফলে ২০০২ এর আইন বাতিল হবে। রাজাকারের তালিকা ও গেজেট প্রকাশে সুপারিশ করবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। অসত্য তথ্য দিয়ে মুক্তিযোদ্ধা হয়ে থাকলে শাস্তির আওতায় আনা হবে।

তিনি আরও বলেছেন, দলের যে কোনো রাজনৈতিক অনুষ্ঠানে মাস্ক পরে আসতে হবে, এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। জরিমানার পাশাপাশি কাপড়ের মাস্ক দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ডেস্ক নিউজ/বিজয় টিভি

You might also like