শাবনূরের ৩৯ তম জন্মদিন

১৪১

৯০ দশক থেকে এখনও কেউই হার মানাতে পারেননি যার জনপ্রিয়তাকে, তিনি চিত্রনায়িকা শাবনূর। ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার। সৌন্দর্য ও অভিনয় গুণে জয় করে নিয়েছেন কোটি মানুষের হৃদয়। জনপ্রিয় এই নায়িকার আজ ৩৯ তম জন্মদিন।

যশোরের শারশা থানার মেয়ে নুপুর ক্লাস নাইনে এ পড়েন। নুপুরের বাবা কাজী শাজাহান চৌধুরী ঢাকায় থাকেন। জনপ্রিয় পরিচালক এহতেশাম তার বন্ধু। এহতেশাম ছবি বানাচ্ছেন ‘চাঁদনী রাতে’ সেখানে নতুন একটা মেয়েকে নায়িকা হিসেবে উপস্থাপন করতে চান তিনি। নুপুরের বাবাকে সেই প্রস্তাব দিলেন এহতেশাম।

চিত্রনায়িকা শাবনূর

১৯৯৩ সালে মুক্তি পেলো এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ সিনেমা। অভিনয় করলেন নুপুর। তবে এহতেশাম নুপুর নামটা পরিবর্তন করে দিলেন। সেই থেকে রুপালী পর্দায় নুপুরের নাম বদলে হয়ে গেল শাবনূর।

শাবনুর অভিনীত প্রথম ছবিটি তেমন সফলতা পায়নি। বছর ঘুরতেই এলো নতুন ছবি ‘তুমি আমার’। এই সিনেমায় শাবনূরের বিপরীতে ছিলেন শালমান শাহ্‌। ছবিটি হোল সুপার হিট। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি শাবনূরকে। স্বপ্নের ঠিকানা, বিক্ষোভ, আনন্দ অশ্রু, তোমাকে চাই, চাওয়া থেকে পাওয়া সিনমোগুলোর মাধ্যমে তিনি উঠেছেন সফলতার শিখরে।

৯০ দশক থেকে এখন পর্যন্ত ঢাকায় ছবির সফল জুটি বলতে সবার আগে আসে শাবনুর শালমান শাহ্ র নাম। সালমানের মৃত্যুর পর অনেকে ভেবে ছিলেন শাবনুরের ক্যারিয়ার এবার শেষ। কেন্তু সেসব জল্পনাকে মিথ্যা প্রমানিত করে দিয়ে এগিয়ে চলেন শাবনুর।

রিয়াজ, আমিন খান, ফেরদৌস, শাকিব খান সবার সঙ্গেই অভিনয় করে ঢালিউডকে উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় সিনেমা। দুর্দান্ত অভিনয় আর নাচ দিয়ে জয় করেছেন কোটি মানুষের মন।

শাবনুর প্রায় দুই শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সর্বশেষ ২০১৮ সালে ‘পাগল মানুষ’ চলচ্চিত্রে তাকে দেখা গিয়েছে। তবে এবছর জাজ মাল্টিমিডিয়া জানিয়েছে শিগগিরই শাবনুরকে পর্দায় হাজির করবেন তারা।

বাক্তিগত জীবনে ২০১২ সালে অনিক মাহমুদকে বিয়ে করেন শাবনুর। পুত্র আইজান ও স্বামী অনিকের সঙ্গে অস্ট্রেলিয়ায় প্রবাসজীবন কাটাচ্ছেন তিনি।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like