শ্রীলংকা সফরে ওয়ানডে বা টি-২০ ম্যাচ যুক্ত করতে চায় বিসিবি

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের আওতায় বাংলাদেশ দলের আসন্ন শ্রীলংকা সফরসুচিতে রয়েছে শুধুমাত্র তিনটি টেস্ট ম্যাচ। তবে ওই সুচির সঙ্গে সীমিত ওভারের আন্তর্জাতিক ম্যাচ যুক্ত করতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির ক্রিকেট অপারেশন্স এর চেয়ারম্যান আকরাম খান বলেন, শ্রীলংকা সফরের বিষয়ে একমত বোর্ড। এ সংক্রান্ত চুড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যাবে এই সপ্তাহেই। তবে আকরামের ভাষ্যমতে এ সফরের সুচিতে বিসিবি ওই সিমীত ওভারের ম্যাচও যুক্ত করতে চায়।

তিনি বলেন,‘আমরা শ্রীলংকার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি, আশা করি এই সপ্তাহেই সবকিছু চুড়ান্ত করা যাবে। এই টেস্ট সিরিজের সঙ্গে আমরা কিছু সিমীত ওভারের ম্যাচও যুক্ত করতে চাই। সেটি হতে পারে ওয়ানডে কিংবা টি-২০। যখন চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে তখন আমরা এসব বিষয় নিয়ে কথা বলব।

পুর্বের সুচি অনুযায়ী জুলাই-আগস্টে আয়োজনের কথা ছিল তিন ম্যাচের টেস্ট সিরিজটি। করোনা মহামারির কারণে দুই পক্ষের সিদ্ধান্তে সিরিজটি স্থগিত করা হয়। যদিও শ্রীলংকায় করোনার প্রাদুর্ভাব প্রকট হয়নি। তারা ভাল ভাবে সেটিকে নিয়ন্ত্রন করতে সক্ষম হয়েছে।

তবে করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের ক্রিকেট থেমে গিয়েছিল। সব খেলোয়াড়কেই ঘরে বন্দী থাকতে হয়েছে। শুধু তাই নয়, মরণঘাতি কোভিড-১৯ ভাইরাসের কারনে স্থগিত হয়ে যায় এশিয়া কাপ ও আইসিসি টি-২০ বিশ্বকাপ। ইতোমধ্যে অবশ্য কয়েকজন ক্রিকেটারের অংশগ্রহনে শুরু হয়েছে ব্যক্তিগত অনুশীলন। যদিও এখনো পর্যন্ত গ্রুপ অনুশীলনের কোন পরিকল্পনা গ্রহন করেনি বাংলাদেশ। তবে শ্রীলংকা যেতে হলে টাইগারদের প্রস্তুতির জন্য সেটি শুরুর প্রয়োজনীয়তা রয়েছে।

বিসিবি আয়োজিত ব্যক্তিগত অনুশীলনের সুযোগ গ্রহন করেছে মাত্র ১৪জন ক্রিকেটার। আকরাম বলেন,‘ শ্রীলংকা সফরে পাঠানোর আগে খেলোয়াড়দের ধাতস্ত করার জন্য কিছু অনুশীলন ম্যাচের আয়োজন করতে চায় বোর্ড। (বাসস)