শ্রীলঙ্কায় হামলার ঘটনায় আইএস’র দায় স্বীকার; মৃতের সংখ্যা ৩১০; গ্রেফতার ৪০

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট, আইএস। মঙ্গলবার আইএস পরিচালিত সংবাদমাধ্যম আমাক নিউজ এজেন্সিতে শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়া হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম গার্ডিয়ানও এ খবর জানিয়েছে। এদিকে, হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১০ এ। হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। নিহতদের স্মরণে দেশটিতে আজ পালিত হয়েছে রাষ্ট্রীয় শোক। একই সঙ্গে চলছে শেষকৃত্য।

সারি সারি এই কফিনে শোকস্তব্ধ দ্বীপরাষ্ট্র শ্রীলংকা। চোখের জলে প্রিয়জনদের শেষ বিদায় জানাচ্ছেন পুরো জাতি। নিহতদের স্মরণে দেশটিতে পালিত হয়েছে রাষ্ট্রীয় শোক।

তিন মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় রাষ্ট্রীয় শোক পালন। রোববার সকাল সাড়ে আটটায় প্রথম বোমা হামলার সময়টাকেই বেছে নেয়া হয় নিরবতা পালনের জন্য। সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখা হয়েছে।

নিহতদের অনেকের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। রোববারের হামলার শিকার সেইন্ট সেবাস্টিয়ানের গীর্জায় শেষকৃত্য শেষে নিহতদের কয়েকজনকে গণকবরে সমাহিত করা হয়।

বোমা হামলার ঘটনায় স্থানীয় জঙ্গিগোষ্ঠী জামাত আল তৌহিদের দায় স্বীকারের একদিন পর ইসলামিক স্টেট, আইএস এর দায় স্বীকার করেছে। মঙ্গলবার আইএস পরিচালিত সংবাদমাধ্যম আমাক নিউজ এজেন্সিতে শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়া হয়েছে। এর আগে, দেশটির চরমপন্থী ইসলামিক গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামাতকে হামলার মূল সন্দেহভাজন হিসেবে দায়ী করে সরকার।

নিরাপত্তার স্বার্থে সোমবার মধ্যরাত থেকে শ্রীলংকায় জারি করা হয় জরুরি অবস্থা। তদন্তে সহায়তার লক্ষ্যে কলম্বোয় বিশেষ দল পাঠিয়েছে ইন্টারপোল।

শ্রীলংকায় জরুরি অবস্থা জারি
শ্রীলংকায় জরুরি অবস্থা জারি

এ পর্যন্ত হামলায় জড়িত সন্দেহে ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। আটক করা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য বলে জানিয়েছে পুলিশ।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি