সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমতি আছে: সেরামের সিইও

৩০

সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়ার প্রধান নির্বাহী আদর পূনাওয়ালা বলেছেন, ভারত থেকে সব দেশেই টিকা রপ্তানির অনুমোদন রয়েছে। একটি যৌথ বিবৃতিতে সেরাম ইনস্টিটিউট ভারত ও বিশ্বজুড়ে কোভিড -১৯ টিকার বিতরণ নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে। এক সাক্ষাৎকারে আদর পূনাওয়ালার বক্তব্য নিয়ে দুদিন ধরে বিভ্রান্তি চলার পর মঙ্গলবার টুইটের মাধ্যমে তিনি এ কথা জানান।

ভারত থেকে বাংলাদেশে ভ্যাকসিন রপ্তানি নিয়ে গণমাধ্যমে আলোচনা-সমালোচনার পরিপ্রেক্ষিতে আদর পুনাওয়ালা টুইটে বলেন, ‘যেহেতু জনসাধারণের মধ্যে বিভ্রান্তি রয়েছে। সে কারণে আমি দু’টি বিষয় পরিষ্কার করতে চাই। ভারত থেকে সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমতি দেওয়া আছে। সম্প্রতি ভারত বায়োটেক সম্পর্কিত যেকোনো ভুল বোঝাবুঝি হয়েছে, তা নিরসনে একটি যৌথ প্রকাশ্য বিবৃতি দেওয়া হবে। ’

সেরাম ইনস্টিটিউটের মাধ্যমে বাংলাদেশ তিন কোটি ভ্যাকসিন আমদানি করবে। তবে মঙ্গলবার ভারতের কোনো কোনো গণমাধ্যমের খবরে বলা হয়, সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন বিদেশে রপ্তানির অনুমোদন নেই। এ খবর প্রকাশ হওয়ার পর বাংলাদেশের পক্ষ থেকে ভারতের সঙ্গে যোগাযোগ করা হয়। ভারতের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ যথাসময়ে ভ্যাকসিন পাবে।