সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু

৭২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৩৯০ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

আজ সোমবার (১১ জানুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনলাইন ভর্তি কার্যক্রম উদ্ধোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

এ প্রক্রিয়ায় দেশব্যাপী ৩৯০ টি বিদ্যালয়ের ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের চাহিদা পাওয়া যায়। এসকল শূন্য আসনের বিপরীতে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯টি আবেদন জমা পড়ে। এসব আবেদনসমূহ ভর্তির লক্ষ্যে শ্রেণিভিত্তিক বন্টন কার্যক্রমে ডিজিটাল লটারি পদ্ধতির ব্যবস্থা করা হয়। লটারিতে নির্বাচন প্রক্রিয়ায় সরকারি নিয়মে ভর্তি নীতিমালা অনুসরণ করা হয় বলে দাবি করা হয় শিক্ষা মন্ত্রণালয় থেকে।

বিকেলে রারাজধানীর আন্তজার্তিক মাতৃভাষা ইন্সটিটিউটে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানে দ্বি জরা হয়, ডিজিটাল অনলাইন লটারি প্রক্রিয়ায় মাধ্যমে ছাত্রছাত্রী নির্বাচন কার্যক্রমে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক।

ওয়েব ও এসএমএস এর মাধ্যমে ভর্তিচ্ছু প্রার্থীরা আবেদন করেন ও আবেদনের ফি দেয়। ডিজিটাল অনলাইন লটারির মাধ্যমে বিভিন্ন রাউন্ডে ভর্তির ফলাফল প্রস্তুত করা হয় এবং উক্ত রাউন্ডের মধ্যে আবারও লটারি করে ১ টি রাউন্ড বাছাই করা হয় ও চূড়ান্ত ফলাফল নির্ধারণ করা হয়।

You might also like