সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

একাদশ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ (রবিবার) জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), বেগম ওয়াসিকা আয়েশা খান ও মো. জাহিদুর রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০০৭-২০১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের সামাজিক নিরাপত্তা ও কল্যাণ অডিট অধিদপ্তর কর্তৃক ২০১২-২০১৩ অর্থ বছরে প্রণীত ৫ (পাঁচ) টি অডিট আপত্তির সাথে জড়িত মোট টাকার পরিমাণ ৬১ কোটি ৮৪ লাখ ৩১ হাজার ৯ শত ৮০ টাকার অডিট আপত্তি নিয়ে আলোচনা হয় এবং কমিটি প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিকট থেকে ঢেউটিন ক্রয়কালে দরপত্র মূল্যের উপর উৎসে ভ্যাট কর্তন না করায় ৯ কোটি ৯১ লাখ ৪০ হাজার ৩শ’ ৫৫ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে কার্যাদেশ ও চুক্তি বহির্ভূতভাবে ঠিকাদারকে প্রাপ্যতার অতিরিক্ত বিল পরিশোধ করায় সরকারের ৪১ লাখ ১৬ হাজার ১৪৭ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে সর্বনিম্ন দরদাতার নিকট হতে ডেউটিন ক্রয় না করায় ৫ কোটি ৩৫ লাখ ২৯ হাজার ৫শত ০৮ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে তৃপক্ষীয় মিটিং করে আপত্তিটি অনধিক এক মাসের মধ্যে অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে বিষয়টি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে মোট ৪৫ কোটি ৮৫ লাখ ৯০ হাজার ৪শ’ ২৩ টাকার নিরীক্ষাযোগ্য রেকর্ডপত্র নিরীক্ষায় উত্থাপন করা হয়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে সর্বনিম্ন দরদাতার নিকট হতে কম্বল ক্রয় না করার ফলে ৩০ লাখ ৫৫ হাজার ৫শ’ ৪৭ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ কামাল, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। (সুত্র: বাসস)

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি