সাদমানের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে প্রথম সেশনে হাসছে সাদমান ইসলামের ব্যাট। সম্ভাবনাময়ী ইনিংস খেলছেন তিনি। ১৫১ বলে ৫৩ রানে করে অর্ধশত পূরণ করেন সাদমান ইসলাম। ১১ রানে সঙ্গ দিচ্ছেন মিঠুন। কিন্তু অভিষেক ম্যাচে অন্য প্রান্তে থাকা সৌম্য সরকার ও মুমিনুল হকের শুরুটা ভালো হয়নি। মুমিনুল ২৯ রানে কেমার রোচের শিকার। ২ উইকেটে ১১৫ রান বাংলাদেশের।

টস জিতে ব্যাট করতে নেমে তৃতীয় বলে সাদমান বাউন্ডারিতে রানের খাতা খোলেন। সৌম্য অন্যপ্রান্তে ঝুঁকি নিয়ে খেলতে থাকেন। শেষ পর্যন্ত রোস্টন চেজের বলে দুর্বল শটে সিপে শাই হোপের ক্যাচ হন এই ওপেনার। ভাঙে ৪২ রানের উদ্বোধনী জুটি। ১৯ রানে বিদায় নেন সৌম্য।

মুমিনুল ক্রিজে নেমে গতিময় ব্যাটিং করতে থাকেন। কিন্তু রোচের শর্ট বলে পুল করতে গিয়ে লং অনে চেজের হাতে ক্যাচ তুলে দেন চট্টগ্রাম টেস্টের ম্যাচসেরা ক্রিকেটার। ৪৬ বলে ২ চারে ২৯ রান করেন মুমিনুল।

বাংলাদেশ এই ম্যাচের জন্য একাদশ সাজিয়েছে পেসার ছাড়াই। এই প্রথমবার কোনও পেসার না নিয়েই টেস্ট খেলছে বাংলাদেশ। চোট পেলেও মুশফিকুর রহিম একাদশে আছেন, কিন্তু উইকেটরক্ষক হিসেবে অন্তর্ভুক্তি হয়েছে লিটন দাসের।

বাংলাদেশ এ পর্যন্ত টেস্ট সিরিজ জিতেছে ৩টি। দুটি জিম্বাবুয়ের বিপক্ষে এবং একটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেও অতৃপ্তি ছিল সেই কারণে। মুশফিকদের নামের সামনে তিনটি সিরিজ জয় মূলত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে। এর আগে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বিপক্ষেও সিরিজ জয়ের সুযোগ পেয়ে তা হাতছাড়া হয়েছে।

এবার বাংলাদেশের সামনে এই অপবাদ মুছে ফেলার সুযোগ। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে পরাজয় এড়াতে পারলেই ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় বারের মতো পকেটে পুরে ফেলা যাবে সিরিজ। জিতলে যোগ হবে আরও একবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার তৃপ্তি। একই সঙ্গে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমবার টেস্টে হারিয়ে দেশের মাটিতে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের সুবর্ণ সুযোগ।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, নাঈম হাসান, সাদমান ইসলাম, তাইজুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, সুনীল আমব্রিস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, শেন ডাউরিচ, জোমেল ওয়ারিকান, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, শারমন লুইস।

নিউজ ডেস্ক / বিজয় টিভি