কোন শিক্ষা বোর্ডে কতজন জিপিএ-৫ পেলেন

৫৩

২০২০ সালের না হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষায় শতভাগ শিক্ষার্থীকে উত্তীর্ণ করা হয়েছে। তবে এসএসসি ও জেএসসি এবং সমান পরীক্ষাগুলোর ভিত্তিতে পরীক্ষার্থীদের গ্রেড পয়েন্ট তৈরি করা হয়েছে। ফলাফলে সারাদেশে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে জিপিএ৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী। সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডের পরীক্ষার্থীরা, সবচেয়ে কম সিলেটে।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২০ সালের না হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হয়। অনুষ্ঠানে সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে মাউস ক্লিকের মাধ্যমে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেলসহ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বোর্ড ভিত্তিক জিপিএ ৫ এর সংখ্যা-

ঢাকা বোর্ডে ৫৭ হাজার ৯২৬ জন, চট্টগ্রাম বোর্ডে ১২ হাজার ১৪৩ জন, রাজশাহী বোর্ডে ২৬ হাজার ৫৬৮ জন, দিনাজপুর বোর্ডে ১৪ হাজার ৮৭১ জন, কুমিল্লা বোর্ডে ৯ হাজার ৩৬৪ জন, যশোর বোর্ডে ১২ হাজার ৮৯২ জন, বরিশাল বোর্ডে ৫ হাজার ৫৬৮ জন, ও ময়মনসিংহ বোর্ডে ১০ হাজার ৪০ জন জিপিএ-৫ পেয়েছে। সবচেয়ে কম জিপিএ-৫ পেয়েছে সিলেট বোর্ডের পরীক্ষার্থীরা। এই বোর্ডে এ সংখ্যা ৪ হাজার ২৪২ জন।

সাধারণ ৯ শিক্ষা বোর্ডের বাইরে মাদরাসা শিক্ষা বোর্ডের ৪ হাজার ৪৮ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের ৪ হাজার ১৪৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।