সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক গৃহবন্দী

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দী করা রাখা হয়েছে। আল হাদাথ টিভির দেওয়া তথ্য অনুযায়ী স্থানীয় সময় সোমবার একটি সামরিক দল প্রধানমন্ত্রীর বাড়িতে অভিযান চালিয়ে তার বাড়ি ঘিরে ফেলে।

অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সুদানের আল হাদাছ টিভি এই তথ্য নিশ্চিত করেছে। তবে তাৎক্ষণিকভাবে এখনও বিষয়টি নিশ্চিত করা সম্ভব হয়নি।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করার পাশাপাশি সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যরা দেশটির চারজন মন্ত্রী এবং একজন বেসামরিক কর্মকর্তাকে আটক করে। হামদককে গৃহবন্দি করার আগেই তাদেরকে আটক করা হয়।

সুদানের সেনাবাহিনীর তরফ থেকে এ বিষয়ে কোন তথ্য জানানো হয়নি। তবে এ ঘটনার পর প্রতিবাদে রাস্তায় নেমে পড়ে সাধারণ মানুষ। জবাবে তাদেরকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়েছে নিরাপত্তা কর্মীরা।

সুদানের প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টাসহ মোট উচ্চ পদস্থ তিনজন সরকারি কর্মকর্তাকে সেনারা আটক করেছে বলে জানিয়েছে আল জাজিরা।

এর আগে উত্তর আফ্রিকার দেশ সুদানে অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধীরা সামরিক বাহিনীকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার আহ্বান জানায়। গত সপ্তাহের শনিবার দেশটির রাজধানী খার্তুমে অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধিতায় বিক্ষোভ থেকে সেনাবাহিনীর প্রতি ওই আহ্বান জানানো হয়।