সুপ্রিম কোর্টে ট্রাম্পের মামলা খারিজ

৭৬

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দিতে টেক্সাস অঙ্গরাজ্য থেকে করা ট্রাম্পের মামলা শুক্রবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

উলাফল উল্টে দিতে একের পর এক প্রচেষ্টা চালিয়ে যাওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্যে এটি সর্বশেষ নতুন ধাক্কা।

গত মঙ্গলবার টেক্সাসের এর্টনী জেনারেল কেন প্যাক্সটোন চার অঙ্গরাজ্য মিশিগান, জর্জিয়া, পেনসিলভেনিয়া ও উইসকনসিনের নির্বাচনী ফলাফলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন।

কিন্তু সুপ্রিম কোর্টে ট্রাম্পের নিয়োগ দেয়া তিনজনসহ নয় বিচারপতির প্যানেল সংক্ষিপ্ত আদেশে এ মামলা খারিজ করে দিয়েছে। মামলার আইনগত কোন গ্রহণযোগ্যতা নেই বলে তারা উল্লেখ করেন। তারা বলেন, আদালতের এই সিদ্ধান্ত গুরুত্বের সঙ্গে এটাই আমাদের পুনরায় স্মরণ করিয়ে দিচ্ছে যে আমরা আইনের জাতি। কেউ ব্যক্তিগত কারো ইচ্ছের প্রতি মাথা নোয়ালেও আদালত তা করবে না।

বাইডেনের মুখপাত্র মাইক গুইন বলেছেন, সুপ্রিম কোটের্র রায়ে অবাক হওয়ার কিছু নেই।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ট্রাম্প জো বাইডেনের কাছে হেরে যান। তিনি এখনও পর্যন্ত তার হার স্বীকার করেন নি। উল্টো ফলাফলের বিরুদ্ধে একের পর এক মামলা করে যাচেছন। আদালত সেসব মামলা খারিজ করে দিচ্ছে।

নির্বাচনে বাইডেন ৩০৬টি ইলেক্টোরাল ভোট এবং ট্রাম্প ২৩২টি পেয়েছেন। ডেমোক্রেটরা ৫১.৩ এবং রিপাবলিকানরা ৪৬.৯ শতাংশ ভোট পেয়েছে। ভোটের ব্যবধান ৭০ লাখ।

ইলেক্টোরাল কলেজ ১৪ ডিসেম্বর বাইডেনের জয়কে নিশ্চিত করবে এবং তিনি ২০ জানুয়ারি শপথ নেবেন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি