সৌদি আরবের রাস্তায় তরুণীর অশ্লীল সাম্বা নৃত্য

সৌদি আরবের সড়কে ব্রাজিলের ঐতিহ্যবাহী পোশাক পরে সাম্বা নৃত্য পরিবেশন করা হয়েছে। এই নৃত্য পরিবেশনের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপর থেকে দেশটিতে সমলোচনার ঝড় উঠেছে। শুধু তাই নয় এ ঘটনায় শুরু করা হয়েছে তদন্তও।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যায়, সৌদি আরবের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের জাজানের প্রধান সড়কে তিন শিল্পী নাচছেন। তারা তিনজনই বিদেশি। এই দলের মধ্যে একজন নারীও ছিলেন।

নাচে অংশ নেয়া অই নারী ব্রাজিলের ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন। জাজান উইন্টার ফেস্টিভ্যালে অংশ নিয়েছিলেন তিনি। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ব্রাজিলের রিও ডি জেনিরোর বার্ষিক উৎসবে তাঁদের যেভাবে দেখা যায়, সেভাবে ওই নারীকে দেখা যায়নি।

সৌদি আরবে এখনো নারীরা বোরকা পরে রাস্তায় বের হন। ফলে এমন ঘটনায় সেখানে ক্ষোভ দেখা দিয়েছে। এরপরই জাজানের গভর্নর প্রিন্স মোহাম্মদ বিন নাসের
এ ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন এবং এ ধরনের ঘটনা ঠেকাতে যথাযথ পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

ঘটনার পর সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে সাম্বা নৃত্যের ভিডিও প্রচার করা হয়েছে। তবে তা ব্লার করে দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে জাজানের বাসিন্দা মোহাম্মদ আল-বাজাউই বলেন, জাজানের এই অনুষ্ঠান বিনোদনের জন্য। এটা সামাজিক নীতিনৈতিকতা কিংবা ধর্মের বিরুদ্ধে আঘাত নয়।

এদিকে এমন ভিডিও প্রকাশের পর ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের সাজাও দাবি করেছেন তাঁরা।

You might also like